ফোন নাড়ালেই হবে লেনদেন, IDFC ফাস্ট ব্যাংক আনলো কন্ট্যাক্টলেস পেমেন্ট

idfc-first-bank-launches-safepay-for-contactless-debit-card-payment

করোনা মহামারির আবহে সবার এখন “ধরি মাছ, না ছুঁই পানি” অবস্থা। সাবধানতা দরকার, কিন্তু জরুরি কাজ না করেও উপায় নেই। সেই সমস্ত জরুরি কাজের মধ্যে পড়ে আর্থিক লেনদেন, যে জন্য বেশির ভাগ প্রতিষ্ঠান মহামারির জন্য বন্ধ থাকলেও ব্যাংক কিন্তু বন্ধ থাকেনি। বিভিন্ন ব্যাংক এখন সাবধানতার জন্য কনট্যাক্টলেস পেমেন্টের বিভিন্ন উপায় বের করছে। কিছুদিন আগেই Titan, SBI-এর সঙ্গে যৌথভাবে ঘড়ির মাধ্যমে পেমেন্টের সুবিধা নিয়ে এসেছে। অন্যান্য ব্যাংকও পিছিয়ে নেই। এবার IDFC ফাস্ট ব্যাংক তাদের গ্রাহকদের জন্য ডিজিটাল মাধ্যমে কন্ট্যাক্টলেস ডেবিট কার্ড পেমেন্টের ব্যবস্থা নিয়ে এল। SafePay নামক এই সুবিধাটির ফলে কোন NFC-যুক্ত POS টার্মিনালের কাছে ফোনটি নাড়ালেই পেমেন্ট হয়ে যাবে।

এই সুবিধাটি সেভিংস্ অ্যাকাউন্ট ও VISA কার্ড আছে এমন গ্ৰাহকদের জন্য উপলব্ধ থাকবে। তাঁদের NFC-যুক্ত অ্যান্ড্রয়েড ডিভাইসটিতে IDFC First মোবাইল অ্যাপ থাকতে হবে। SafePay-র মাধ্যমে IDFC ফার্স্ট ব্যাংকের গ্ৰাহকরা একবারে ২,০০০ টাকা অব্দি কনট্যাক্টলেস পেমেন্ট করতে পারবেন। এক দিনে ২০,০০০ টাকা অব্দি লেনদেন এইভাবে করা যাবে।

এই নতুন সুবিধাটি যতটা সুরক্ষিত, ততটাই সহজ এবং দ্রুত। ডেবিট কার্ডের মাধ্যমে সুরক্ষিত পেমেন্ট করার জন্য একে IDFC মোবাইল অ্যাপের সাথে সংযুক্ত করা হবে। এই সুবিধাটি Visa-র দ্বারা পরীক্ষিত হয়েছে এবং তারা একে ছাড়পত্র দিয়েছে। আগামী দিনে এই সুবিধাটি সমস্ত IDFC ফার্স্ট ব্যাংক গ্রাহকদের জন্য উপলব্ধ হবে।

SafePay চালু করার জন্য গ্রাহকদের প্রাথমিকভাবে একটি অ্যাকটিভেশন করতে হবে। তাঁদের ডেবিট কার্ডের সাথে মোবাইল ব্যাংক অ্যাপটি কানেক্ট করতে হবে। অ্যাক্টিভেশন হয়ে গেলে ব্যবহারকারীরা যে কোন দোকানে NFC-যুক্ত POS টার্মিনালে মোবাইল ফোনটি নাড়িয়ে পেমেন্ট করতে পারবেন।

SafePay অ্যাক্টিভেট করার পদ্ধতি

১. IDFC ফার্স্ট ব্যাংক মোবাইল অ্যাপের সাথে ডেবিট কার্ড কানেক্ট করুন।

২. পেমেন্ট করার জন্য NFC-যুক্ত স্মার্টফোনটি আনলক করুন।

৩. NFC-যুক্ত POS টার্মিনালের কাছে ফোনটি নাড়ান। মনে রাখতে হবে ফোনটি আনলক করার 30 সেকেন্ডের মধ্যেই এটি টার্মিনালের কাছে নাড়াতে হবে।

গ্রাহকদের প্রত্যেকটি ট্রানজাকশনের সময় ব্যাংকের মোবাইল অ্যাপে লগইন করতে হবে। ব্যবহারকারী চাইলে একটি ডেবিট কার্ড ডিলিট করে অন্যটি যুক্ত করতে পারবেন।