সমুদ্র সৈকতে মদের বোতল নিয়ে দাঁড়িয়ে এক ব্যক্তি, এই ছবি শেয়ার করলেই ৩ দিন ব্যান করবে ফেসবুক

facebook may ban

সমুদ্র সৈকতে হাতে মদের বোতল নিয়ে খালি গায়ে দাঁড়িয়ে আছে এক ব্যক্তি, পিছনে বাচ্চাদের গাড়িতে একটি শিশু ( For Security ব্ল্যার করে দিলাম)। যদি কেউ আপনাকে মেসেঞ্জারে বা ফেসবুকে পোস্ট করতে বলে ( WhatsApp থেকে Dare দেয়) ভুল করেও মেসেঞ্জারে সেন্ড করবেন না বা ফেসবুকে পোস্ট করবেন না, এর ফলে আপনার আইডিটি ৩ দিনের ব্যান খাবে, এমনকি পোস্টে সামান্য রিয়াক্টও করতে পারবেন না ।

এই ছবিটি একটি Reported/Violated ছবি, Paedophile কাজকর্মের জন্যে চিহ্নিত, এটি যখনই আপনি কাউকে মেসেঞ্জারে পাঠাবেন বা পোস্ট করবেন, ফেসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ড লঙ্ঘন করবে, যার ফলস্বরূপ আইডি ব্যান হবে তিনদিনের জন্যে (৭২ ঘন্টা)।

অনেকে মজা করে বন্ধুদের সাথে এরকম করছেন, Prank করছেন, এই লকডাউনে যখন মানুষ ঘরে বন্দী, অনেকের কাছে ফেসবুকটা ভালো থাকার মাধ্যম, boredom কাটানোর বা সময় কাটানোর মাধ্যম, দয়া করে এইসব মজা বা ইয়ার্কি করবেন না, বারবার আইডি ব্যান হলে শেষে ফেসবুক আইডি Disabled ও হতে পারে, হারিয়ে যাবে চিরতরে, সাথে শতশত ছবি, লেখা ও স্মৃতি ।

এটা একদমই মজার জিনিস নয় । It’s Not Fun, It’s A Disgusting Way to Make someone sad। তফাৎটা বুঝুন, আর সবাইকে এই ছবি সেন্ড বা পোস্ট করা থেকে বিরত থাকার অনুরোধ করছি । পোস্টটা ছড়িয়ে দিন, যেন সবাই পোস্টটা দেখতে পায় আর সতর্ক থাকতে পারে।

লেখাটি লিখেছে অপূর্ব রায় ( প্রোফাইল লিংক : https://www.facebook.com/RoyApurba20)