স্মার্ট ভিডিও ট্র্যাকিং সফটওয়্যার ‘অন্বেষক’ তৈরী করলো ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স

iisc-develops-smart-video-tracking-software-anveshak

সময়ের সাথে ক্রমশ বাড়ছে নানা ধরণের অপরাধ প্রবণতা। চুরি, খুন-জখম, মেয়েদের হেনস্থা ইত্যাদি ঘটনা যেন রোজকার স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে! সেক্ষেত্রে ক্রমবর্ধমান অন্যায়-অপরাধ নিয়ন্ত্রণে রাখতে বিগত কয়েক বছর ধরে দেশের শহরাঞ্চলগুলির বিভিন্ন স্থানে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হচ্ছে। এই ক্যামেরাগুলির সাহায্যে অপরাধের কথা বা অপরাধীর কথা তো জানা যায়ই পাশাপাশি এগুলি শহরের ট্র্যাফিক পরিচালনা করতেও সহায়তা করে। তবে আগামী দিনে এই সুরক্ষা ব্যবস্থা আরো জোরালো হতে চলেছে। আসলে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স অর্থাৎ IISc-এর গবেষকরা এবার একটি সফ্টওয়্যার প্ল্যাটফর্ম তৈরি করেছেন, যার সাহায্যে কিছু নির্দিষ্ট অ্যাপ এবং অ্যালগরিদম ব্যবহার করে শহর জুড়ে ছড়িয়ে থাকা ক্যামেরাগুলি থেকে সহজেই ভিডিও ফিডগুলি ট্র্যাক এবং বিশ্লেষণ করা যাবে। এই বিশেষ সফ্টওয়্যার প্ল্যাটফর্মটি ‘স্মার্ট সিটি’ উদ্যোগের জন্যও কার্যকর হিসাবে প্রমাণিত হবে বলে মনে করা হচ্ছে।

রিপোর্ট অনুযায়ী, এই নতুন সফ্টওয়্যার প্ল্যাটফর্মটির নাম দেওয়া হয়েছে ‘অন্বেষক’ (Anveshak), যার বিকাশ করেছেন IISc-এর কম্পিউটার এবং ডেটা সায়েন্সেস (CDS) বিভাগের সহযোগী অধ্যাপক যোগেশ সিম্হান এবং তাঁর একটি দল। বলা হচ্ছে, অন্বেষক, নির্দিষ্ট ট্র্যাকিং মডেলগুলিকে দক্ষতার সাথে চালাতে পারে এবং একই সাথে এটি উন্নত কম্পিউটার ভিশন টুলগুলি প্লাগ করতে এবং বিভিন্ন প্যারামিটারগুলি সামঞ্জস্য করতে পারে।

অন্যান্য কার্যকারিতার কথা বললে, এই সফ্টওয়্যার টুলটি ১০০০টি ক্যামেরাযুক্ত নেটওয়ার্ক থেকে কোনো বস্তুকে ট্র্যাক করতে পারে, এবং এর ট্র্যাকিং মডেলের সাহায্যে, কেউ, কেবলমাত্র একটি প্রত্যাশিত রুট ধরে নির্দিষ্ট ক্যামেরার ফিডে ফোকাস করতে এবং অন্যান্য ফিডগুলিকে টিউন করতে পারবেন। সেক্ষেত্রে প্রয়োজন মত সার্চ রেডিয়াস বাড়ানো বা কমানো যাবে বলে নিশ্চিত করা হয়েছে।

Anveshak-এর সম্পর্কে একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, ২০১৯ সালে ‘IEEE TCSC SCALE’ চ্যালেঞ্জ অ্যাওয়ার্ডের উইনিং এন্ট্রি হিসেবে আগেই এই সফ্টওয়্যার প্ল্যাটফর্মটির কার্যকারিতা সবার সামনে এনেছিল সিম্হানের ল্যাব। ওই সময়ে বেঙ্গালুরুর একটি সিমুলেটেড রোড নেটওয়ার্কে (যাতে প্রায় ৪,০০০ ক্যামেরা রয়েছে) অ্যাম্বুলেন্স ট্র্যাক করতে একটি মেশিন লার্নিং মডেল ব্যবহার করেছিল অন্বেষক। এছাড়া এটি অ্যাম্বুলেন্সটির ট্র্যাকিং ফিড বিশ্লেষণ করার জন্য একটি ‘স্পটলাইট ট্র্যাকিং অ্যালগরিদম’ নিযুক্ত করেছিল বলে জানা গিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন