প্লে স্টোরে ফেরত এল ক্ষতিকারক Joker ম্যালওয়্যার, এক্ষুনি ডিলিট করুন এই ৮টি অ্যাপ

immediately-delete-these-8-dangerous-android-app contain-the-joker-malware
জোকার ম্যালওয়্যারের সাথে সংযুক্ত অ্যাপগুলির নাম জানা গেছে

ফের স্মার্টফোন ইউজার এবং Google (গুগল)-এর মাথাব্যথা বাড়াতে ফিরে এসেছে Joker (জোকার) ম্যালওয়্যার! গত সেপ্টেম্বরেই টেক জায়ান্ট সংস্থাটি এই ম্যালওয়্যারের সংস্পর্শে থাকা ১৭টি অ্যাপ্লিকেশন প্লে স্টোর থেকে রিমুভ করে। কিন্তু এখন, Quick Heal (কুইক হিল) সিকিউরিটি ল্যাবের গবেষকরা পুনরায় জোকার ম্যালওয়্যার সম্বলিত ৮টি অ্যাপ্লিকেশন শনাক্ত করেছেন যা গুগল প্লে স্টোরে বিদ্যমান রয়েছে। ইতিমধ্যে এই ধরণের মোবাইল অ্যাপগুলির নাম আমাদের হাতে এসেছে, যা আমরা আপনাদের সাথে এখন শেয়ার করব।

Joker ম্যালওয়্যারের সাথে সংযুক্ত যে অ্যাপগুলির নাম পাওয়া গেছে, তা হল –

১. Fast Magic SMS,

২. Auxiliary Message,

৩. Super Message,

৪. Go Messages,

৫. Super SMS,

৬. Travel Wallpapers,

৭. Free CamScanner,

৮. Element Scanner

কুইক হিল সিকিউরিটি ল্যাবগুলি দ্বারা চিহ্নিত এই আটটি অ্যাপ্লিকেশনকে ইতিমধ্যেই গুগল প্লে স্টোর থেকে সরিয়ে ফেলা হয়েছে, ফলে এগুলি আর ডাউনলোড করা যাবে না। তবে, এই সমস্ত অ্যাপ কোনো পাঠকের ফোনে থাকলে, আমরা এগুলিকে এখনই আনইনস্টল বা ডিলিট করার পরামর্শ দেব।

কী এই Joker ম্যালওয়্যার?

এই জোকার ম্যালওয়্যার এক ধরণের নিরলস দূষিত ম্যালিশিয়াস সফ্টওয়্যার, যা মাঝে মধ্যেই গুগল প্লে স্টোরে হানা দেয়। আসলে এটি এক্সিকিউশন পদ্ধতি অথবা পে-লোড রিট্রাইভিং কৌশল ব্যবহার করে, গুগল প্লে-র সিকিউরিটি চেক সিস্টেমকে ফাঁকি দিয়ে লুকিয়ে থাকে। এই ম্যালওয়্যারটি প্রায় সবসময় ডেভেলপ হয়। সেক্ষেত্রে ইউজাররা এই ম্যালওয়্যারের সাথে সংযুক্ত অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করলে তাদের এসএমএস, ওটিপি, কন্ট্যাক্ট বা ডিভাইসের অন্যান্য তথ্য চুরি যাওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও এই জাতীয় অ্যাপগুলি, প্রিমিয়াম ওয়্যারলেস অ্যাপ্লিকেশন প্রোটোকল (WAP) পরিষেবায় সাইন-আপ করার জন্য ইউজারদের তথ্য ব্যবহার করে বলে জানা গেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.