সাবধান, ফোন থেকে এক্ষুনি ডিলিট করুন এই জনপ্রিয় অ্যাপগুলি, উঠেছে তথ্য চুরির অভিযোগ

গুগল প্লে স্টোরে বহু অ্যাপ্লিকেশন উপলব্ধ। কিন্তু তার মধ্যে এমন কিছু অ্যাপ্লিকেশন রয়েছে যা আপনাকে ক্ষতি করতে পারে। এই অ্যাপগুলি দ্বারা বহু মানুষ প্রতারিত হচ্ছেন। অথচ দেখা যাচ্ছে যে এই অ্যাপ্লিকেশনগুলি ইতিমধ্যেই কোটি কোটি মানুষ ডাউনলোড করে রেখেছেন।

এই বছরের প্রথম কোয়ার্টারে বেশকিছু অ্যাপ্লিকেশনকে ক্ষতিকারক হিসেবে চিহ্নিত করা হয়েছিল। সম্প্রতি আমরা ভারত সরকারের করোনা প্রতিরোধে বানানো আরোগ্য সেতুর একটি ভুয়ো বিকল্প প্লে স্টোরে দেখতে পাই। এই ধরনের অ্যাপ্লিকেশন গুলির মাধ্যমে সাইবার হ্যাকাররা আপনার ফোনের গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতে পারে, আপনার অনুমতি ছাড়াই। তাই আমরা এখানে এমন কিছু অ্যাপ্লিকেশনের তালিকা নিয়ে এসেছি যেগুলিকে আপনার ফোন থেকে ডিলিট করা উচিত।

• ফেক হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন- WhatsApp হল বিশ্বের সবথেকে বেশি ব্যবহৃত চ্যাটিং প্ল্যাটফর্ম। তাই এই অ্যাপ্লিকেশনকে ব্যবহার করেই সাইবার হ্যাকাররা সবথেকে বেশি হ্যাকিং করে থাকে। প্লে স্টোরে এই অ্যাপ্লিকেশনের বেশকিছু ভুয়ো কপি অ্যাপ্লিকেশন রয়েছে। প্রথমে দেখে বোঝা যায়না যে সেগুলি ভুয়ো অ্যাপ্লিকেশন কারণ এই অ্যাপ্লিকেশনগুলির লোগো একেবারে হুবহু আসল হোয়াটসঅ্যাপের মত। তবে কোম্পানির নাম দেখে আপনি আসল নকল চিনতে পারবেন। আসল হোয়াটসঅ্যাপের কোম্পানি WhatsApp Inc।

• ফেক আরোগ্য সেতু অ্যাপ্লিকেশন – ভারত সরকার করোনা ভাইরাস পরিস্থিতিতে মানুষকে সতর্ক করার জন্য Aarogya Setu অ্যাপ্লিকেশন নিয়ে এসেছে। কিন্তু হিমাচল প্রদেশ পুলিশ ইতিমধ্যেই বেশ কিছু জাল আরোগ্য সেতু অ্যাপ্লিকেশন প্লে স্টোরে খুঁজে পেয়েছে। এই অ্যাপ্লিকেশনগুলি আপনার স্মার্টফোনে বিভিন্ন ধরনের ভাইরাস ভর্তি এপিকে ফাইল প্রবেশ করিয়ে দেয় যেমন – face.apk, imo.apk, normal.apk, trueC.apk, snap.apk, viber.apk ইত্যাদি। এই এপিকে ফাইলগুলি ব্যবহার করে জালিয়াতরা আপনার ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে। আসল আরোগ্য সেতু অ্যাপ্লিকেশন নির্মাতা NIC eGov Mobile Apps।

• ভিভা ভিডিও- অত্যন্ত জনপ্রিয় এই ভিডিও এডিটিং অ্যাপ্লিকেশন আপনার তথ্য চুরি করতে পারে। একটি রিপোর্টে জানা গিয়েছে ভিভা ভিডিও বেশ কিছু বিপদজনক পারমিশন আপনার কাছ থেকে নিয়ে থাকে। চীনে তৈরী এই ভিডিও এডিটিং অ্যাপ্লিকেশনটির উপর এর আগেও তথ্য চুরির অভিযোগ উঠেছে। তাই এই অ্যাপ্লিকেশন যদি আপনার ফোনে থাকে তা আনইন্সটল করে ফেলুন।

• এনিডেস্ক- এটি একটি এমন অ্যাপ্লিকেশন যার মাধ্যমে আপনি আপনার ফোনে বা কম্পিউটারের স্ক্রিনের সমস্ত কিছু অন্য একটি ফোনে অথবা কম্পিউটারে দেখতে পাবেন। এটি একটি স্ক্রিন রিমোট শেয়ারিং অ্যাপ্লিকেশন যা ইতিমধ্যেই প্লে স্টোর থেকে বহু বার ডাউনলোড করা হয়েছে। এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে হ্যাকাররা আপনার মোবাইল ফোনের অথবা কম্পিউটারের গুরুত্বপূর্ণ তথ্য আপনার অনুমতি ছাড়াই চুরি করে নিতে পারে। AnyDesk ছাড়াও এই তালিকায় রয়েছে টিমভিউয়ার নামক একটি অ্যাপ্লিকেশনের নামও। তবে এই অ্যাপ্লিকেশনের উপরে তথ্য চুরির অভিযোগ এই প্রথমবার নয়, এর আগেও বহুবার এই রকম রিমোট শেয়ারিং অ্যাপ্লিকেশনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে তথ্য চুরির।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।