এক্ষুনি আপডেট করুন গুগল ক্রোম ব্রাউজার, নইলে হতে পারেন হ্যাকিংয়ের শিকার

এতদিন বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ বা ভুয়ো লিঙ্ক থেকে ইন্টারনেট ইউজারদের সাবধানে থাকতে বলা হত। কিন্তু এবার ইউজারদের তথ্যের নিরাপত্তাজনিত দুর্বলতার মুখে পড়েছে খোদ Google Chrome ব্রাউজার। ভারতের তথ্য প্রযুক্তি মন্ত্রকের বিশেষ টিম CERT-IN একটি সতর্কবার্তায় জানিয়েছে যে সম্প্রতি গুগল ক্রোমে একাধিক দুর্বলতা দেখা গিয়েছে, যার ফলে সাইবার ক্রিমিনালরা সহজেই সিস্টেমের সিকিউরিটি রেস্ট্রিকশনকে বুড়ো আঙুল দেখিয়ে, কোনো ইউজারকে টার্গেট করে তার সংবেদনশীল তথ্যে অ্যাক্সেস পেতে পারে।

CERT-IN, ভারতের সমস্ত Google Chrome ব্রাউজার ইউজারদের এই ধরণের সমস্যা থেকে বাঁচতে, তাদের ব্রাউজারটি আপডেট করার পরামর্শ দিয়েছে। রিপোর্ট অনুযায়ী, টেক জায়ান্ট গুগল ইতিমধ্যেই ক্রোম ব্রাউজারের জন্য আপডেট (ভার্সন ৮৭.০.৪২৮০.৮৮) রোলআউট করেছে। Chrome 87 নামের এই আপডেটটি এখনও পর্যন্ত ক্রোমের জন্য সবচেয়ে বড় আপডেট বলে দাবি করা হচ্ছে যা CERT-IN বর্ণিত সমস্ত সিকিউরিটি ইস্যু বা বাগগুলি সমাধান করার চেষ্টা করবে।

ঠিক কী সমস্যা দেখা দিয়েছে গুগল ক্রোমে?

CERT-IN জানিয়েছে, গুগল ক্রোমে ক্লিপবোর্ড এরর, মিডিয়া এবং এক্সটেনশন, ডেটা ভ্যালিডেশন, নেটওয়ার্কিং এরর ইত্যাদি একাধিক ত্রুটি ধরা পড়েছে যা ইউজারের ব্রাউজারে সুরক্ষার স্তরকে দুর্বল করে দিতে সক্ষম। কোনো দূরাভিসন্ধী, ক্রোমের এই দুর্বলতাকে কাজে লাগিয়ে ইউজারকে কোনো বিশেষ ওয়েবসাইট দেখার জন্য প্ররোচিত করতে পারে এবং ভিক্টিমের আরবিটারি কোড বা তথ্য অ্যাক্সেস করতে পারে। তাড়াতাড়ি গুগল ক্রোম আপডেট না করা হলে ইউজাররা হ্যাকিংয়ের শিকার হতে পারেন।

গুগলের মতে, ক্রোম ৮৭ আপডেটটি পারফরম্যান্স সংস্থার অন্যতম সেরা আপডেট হতে চলেছে। এই নতুন আপডেটটি ডিভাইসের ব্যাটারি লাইফ এবং ইন্টারনেট ব্রাউজিং অভিজ্ঞতায় বড় প্রভাব ফেলবে বলেও দাবি করা হচ্ছে। এই আপডেটের পর ক্রোমে আগের থেকে ২৫% তাড়াতাড়ি ওয়েব পেজ লোড হবে এবং এটি নিষ্ক্রিয় ট্যাবগুলিকে অপ্টিমাইজ করবে। এছাড়া ক্রোম ৮৭, কম র‌্যাম বা স্টোরেজ ব্যবহার করবে বলেও জানা গিয়েছে।
জানিয়ে রাখি, এই নতুন আপডেটটি অ্যান্ড্রয়েড, আইওএস, ম্যাক, উইন্ডোজ, লিনাক্স ইত্যাদি সমস্ত প্ল্যাটফর্মের জন্যই উপলব্ধ। তাই আপডেট পাওয়া মাত্র সেটিকে ডাউনলোড করে নেওয়াই শ্রেয়!