চীনা স্মার্টফোন কোম্পানিকে নিয়ে ভারতকে সতর্ক করলো অস্ট্রেলিয়া

  

মঙ্গলবার অস্ট্রেলিয়ার একটি সংবাদপত্রে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, অস্ট্রেলিয়া সরকার ভারত সরকারকে অনুরোধ করেছে যাতে চীনা টেকনোলজি কোম্পানি হুয়াওয়েকে ভারতে হাইস্পিড টেকনোলজির জন্য বিভিন্ন মেটেরিয়াল সরবরাহ না করে। জাতীয় নিরাপত্তা রক্ষার্থে এই অনুরোধ করা হয়েছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়া।

দ্য অস্ট্রেলিয়ান পেপারে প্রকাশিত এই প্রতিবেদন অনুযায়ী, যখন অস্ট্রেলিয়ার এক প্রতিনিধিদল ফাইভ জি প্রযুক্তি তৈরি করার প্রস্তাব নিয়ে গত সপ্তাহে নিউ দিল্লি পৌঁছায় তখন অস্ট্রেলিয়ান সিগন্যালস ডিরেক্টরেটের আধিকারিকদের ওই চীনা প্রযুক্তির উপর অস্ট্রেলিয়ান ব্যানের কারণ জানতে চায় ভারত।

ভারতের আধিকারিকরা ম্যালকম টার্নবুলের সরকারের হুয়াওয়েকে ব্যান করার কারণ জানতে খুবই আগ্রহী। এবং এই ব্যাপারে অনেকবার আলোচনাও করা হয়েছে। অস্ট্রেলিয়ার সাইবার দপ্তরের অ্যাম্বাসেডর টবিআস ফেয়াকিনের প্রতিনিধিত্বে একটি দল গত সপ্তাহে দিল্লি আসে এবং তারা বিস্তারিতভাবে জানায় কেন অস্ট্রেলিয়াতে এই হাই-রিস্ক বিক্রেতাটিকে ব্যান করা হয়েছে। ভারত সরকার আমেরিকার সাথেও হুয়াওয়ে কে ব্যান করা নিয়ে আলোচনা করেছে বলে ওই রিপোর্টে দাবি জানানো হয়েছে।

অস্ট্রেলিয়া সরকারই প্রথম ন্যাশনাল সিকিউরিটি রিস্কের কারনে রাজনৈতিক ছোঁয়া লাগা চিনা টেকনোলজি কোম্পানি হুয়াওয়েকে ফাইভ-জি টেকনোলজির জন্য প্রয়োজনীয় সামগ্রী পাঠানোর থেকে ব্যান করল।

Amazon প্রোডাক্ট কিনতে এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন