বিশ্বের মধ্যে সর্বোচ্চ, ভারতে রয়েছে ১০ কোটির বেশি ক্রিপ্টো কয়েনের মালিক

ভারতে এই মুহূর্তে ১০.০৭ কোটি ক্রিপ্টো ওনার (মালিক) রয়েছে, যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ।

india-crypto-owner-10-crore-more-highest-in-the-world

ক্রিপ্টো মার্কেট প্রচন্ড ঝুঁকিবহুল। এখানে আর্থিক ক্ষতির সম্ভাবনা থাকে। ভারত সরকার এই কারণে ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency) ব্যান করবে বলেও শোনা যাচ্ছে। তবে এই সমস্ত কারণ ভারতীয়দের বিটকয়েন, ইথেরিয়াম বা অন্যান্য জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করা থেকে আটকাতে পারেনি। ব্রোকার প্ল্যাটফর্মগুলির তথ্য অনুযায়ী, ভারতে এই মুহূর্তে ১০.০৭ কোটি ক্রিপ্টো ওনার (মালিক) রয়েছে, যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ।

আশ্চর্যজনক বিষয় হল, মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশও ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগের ক্ষেত্রে ভারতের থেকে পিছিয়ে আছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ২.৭৪ কোটি মানুষ বিনিয়োগ করেছে ক্রিপ্টোকারেন্সিতে। যেখানে রাশিয়ায় ১.৭৪ কোটি ও নাইজেরিয়ায় ১.৩০ কোটি ক্রিপ্টো মালিক রয়েছে।

যদিও এত ক্রিপ্টো মালিক থাকা সত্বেও, মোট জনসংখ্যার বিচারে ভারত পঞ্চম স্থানে রয়েছে। এদেশের ৭.৩০ শতাংশ মানুষ ক্রিপ্টো কয়েনের মালিক। এক্ষেত্রে প্রথম স্থান অধিকার করেছে ইউক্রেন। সেদেশের ১২.৭৩ শতাংশ মানুষ ক্রিপ্টো কয়েনে বিনিয়োগ করেছে। এর পরে একে একে আছে রাশিয়া (১১.৯১ শতাংশ), কেনিয়া (৮.৫২ শতাংশ) মার্কিন যুক্তরাষ্ট্র (প্রায় ৮.৩১ শতাংশ)।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

Passionate techie. Professional tech writer. A true cricket fan. Julai is a senior editor For Techgup and has frequently written about smartphones, apps, telecom News. You can follow him on Twitter @Julai_Mondal.