চীনে তৈরি হওয়া গাড়ি এদেশে বিক্রি করা যাবে না, Tesla-কে জবাব নীতিন গডকরির

চীনে তৈরি হওয়া গাড়ি ভারতে বিক্রি করা উচিত নয় বলে Tesla-কে জানিয়েছেন গডকরি

india-dont-accept-made-in-china-tesla-nitin-gadkari-bats-for-local-production

গত বছর লকডাউন চলাকালীন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশবাসীর উদ্দেশ্যে ‘ভোকাল ফর লোকাল’ এর ডাক দিয়েছিলেন। এর উদ্দেশ্য বিদেশ থেকে কোনো জিনিসের যতটা সম্ভব আমদানি কমিয়ে স্থানীয়ভাবে নির্ভর হওয়া। দেশের অর্থনীতিকে চাঙ্গা করতেই ভোকাল ফর লোকালের ডাক দিয়েছিলেন তিনি। তাঁর এই ডাকে সাড়া দিয়েছেন দেশের একাধিক সংস্থার প্রধান এবং গণ্যমান্য ব্যক্তিত্বরা। এবার দেশের কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতিন গডকরি সেই পথই অনুসরণ করলেন। মার্কিন বৈদ্যুতিক অটোমোবাইল জায়ান্ট Tesla-কে পরিষ্কার জানিয়ে দিলেন, এদেশে ব্যবসা করতে হলে ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট এদেশেই তৈরি করতে হবে। পাশাপাশি তিনি অটোকার প্রস্তুতকারী সংস্থাটিকে প্রয়োজনীয় সবরকম সহায়তা করা হবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন। চীনে তৈরি হওয়া গাড়ি ভারতে বিক্রি করা উচিত নয় বলে Tesla-কে জানিয়েছেন গডকরি।

ভারতের অর্থনীতি আরও উন্নত করতে গডকরি সংস্থাটিকে বলেছেন, “আমি টেসলা-কে বলেছি যে চীনে তৈরি হওয়া গাড়ি ভারতে বিক্রি করবেন না। আপনার উচিত ভারতেই বৈদ্যুতিক গাড়ি তৈরি করা এবং সেগুলি এখান থেকেই রপ্তানি করা।” পাশাপাশি তিনি এও জানিয়েছেন, “আপনার (টেসলা-র) কোনোরকম সহায়তার প্রয়োজন হলে তার ব্যবস্থা করবে ভারত সরকার।”

প্রসঙ্গত, গত ২০১৯ সালে চীনের সাংহাই-তে একটি বৈদ্যুতিক গাড়ির ম্যানুফ্যাকচারিং প্লান্ট তৈরি করেছিল টেসলা। সেটাই ছিল নিজের দেশ অর্থাৎ মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে টেসলার প্রথম পদক্ষেপ। বর্তমানে সেখানে টেসলা মডেল ৩ (Model 3) এবং মডেল ওয়াই (Model Y) গাড়ি দুটির প্রস্তুতের কাজ চলছে রমরমিয়ে। সেই গাড়িগুলি কেবলমাত্র চীনের বাজারে সীমাবদ্ধ থাকছে না, বরং সেখান থেকে ইউরোপের একাধিক দেশে রপ্তানি করছে টেসলা। ফলে সেদেশের অর্থনীতি সমৃদ্ধ হচ্ছে।

গডকরির কথায়, স্থানীয়ভাবে তৈরী হওয়া কোনো পণ্যের দাম স্বভাবতই কম হয়। একই সাথে বিদেশ থেকে আমদানি বন্ধ হলে পণ্যগুলির উপর আরোপিত কর ছাড় পাওয়া যায়। টেসলার সিইও এলন মাস্ক (Elon Mask) পূর্বে ভারতের উচ্চ করের পরিকাঠামোর কথা উল্লেখ করেছিলেন। তবে কর ছাড়ের প্রসঙ্গে আলোচনা করা যেতে পারে বলেও টেসলাকে অফিশিয়ালিভাবে জানিয়েছেন গডকরি। সড়ক মন্ত্রককে লেখা এক চিঠিতে Tesla-র প্রধান ভারতে বৈদ্যুতিক গাড়ির ওপর আরোপিত কর কমানোর প্রস্তাব করেছিলেন। পাশাপাশি ইলেকট্রিক কারের উপর থেকে ১০% সমাজকল্যাণ সারচার্জ তুলে নেওয়ার দাবি জানিয়েছিলেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।