বিশ্বের সবচেয়ে সস্তায় ইন্টারনেট পাওয়া যায় ভারতেই, সৌজন্যে রিলায়েন্স জিও

বিশ্বের অন্যান্য বড় বড় দেশগুলোর তুলনায় অনেক কম দামে ভারতে নেট সুবিধা দেওয়া হয়। ভারতের প্রতি ১ জিবি ইন্টারনেট এর জন্য নেওয়া হয় মাত্র ১৮.৫ টাকা বা ০.২৬ মার্কিন ডলার। cable.co.uk এর একটি রিপোর্ট অনুযায়ী ভারত ছাড়াও মঙ্গোলিয়া, শ্রীলংকা, মায়ানমার এবং বাংলাদেশে ইন্টারনেটের দাম প্রতি জিবিতে ১ ডলারের কম।

২৩০ টি দেশের ৬,৩১৩ টি ইন্টারনেট ডাটা প্ল্যান এর তুলনা প্রায় বিগত এক বছর ধরে করার পরই এই রিপোর্ট প্রকাশ করা হয়। রিপোর্টে দেখা যাচ্ছে জিম্বাবুয়ের নেটের দাম সব থেকে বেশি। সেখানে প্রতি ১ জিবি নেট এর দাম ৭৫.২০ মার্কিন ডলার।

ভারতের সবচেয়ে কম দামি ডেটা প্ল্যানে আপনার থেকে প্রতি জিবি নেট এর জন্য ০.০২ মার্কিন ডলার বা ১.৭৫ টাকা নেওয়া হয়। এবং সবচেয়ে বেশি দামের ডাটা প্ল্যানের জন্য প্রতি জিবি তে ৯৯.৯ টাকা নেওয়া হয়। আমেরিকা এবং ব্রিটেনে প্রতি ১ জিবি নেট এর দাম যথাক্রমে ৬.৬৬ এবং ১২.৩৭ মার্কিন ডলার।

ভারতের এই নেটের দাম কমার পিছনে মূল কারিগর রিলায়েন্স জিও। ২০১৬ তে শুরু হওয়ার পরে ফ্রি ভয়েস কল এবং সস্তায় মোবাইল ইন্টারনেট দেওয়ার মাধ্যমে এটি তার প্রতিযোগী এয়ারটেল এবং ভোডাফোন কে বাধ্য করে তাদের ডাটা প্ল্যানের দাম কমাতে।

ভারতের পরেই রয়েছে কিরগিজিস্তান,কাজাখস্তান এবং ইউক্রেনের স্থান। এই দেশগুলিতে নেটের দাম যথাক্রমে ০.২৭,০.৪৯ এবং ০.৫১ মার্কিন ডলার (প্রতি জিবি পিছু)। চীনে প্রতি ১ জিবি নেটের দাম ৯.৮৯ মার্কিন ডলার, শ্রীলঙ্কায় ০.৮৭ মার্কিন ডলার, বাংলাদেশ ও পাকিস্তানে যথাক্রমে ০.৯৯ এবং ১.৮৫ মার্কিন ডলার।

পড়ুন : জিওকে হারাতে রিচার্জ প্ল্যান ঢেলে সাজালো এয়ারটেল,ভোডাফোন আইডিয়া

Last Updated on