ভারতে তৈরি হলো বিশ্বের উচ্চতম ইলেকট্রিক গাড়ির চার্জিং স্টেশন

goEgoNetwork হিমাচলের কাজা (Kaza)-তে দুটি বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন তৈরি করেছে

india-highest-ev-charging-station-set-up-in-himachal-pradesh-kaza

বিশ্বের উচ্চতম বৈদ্যুতিক গাড়ির (EV) চার্জিং স্টেশন তৈরি হল হিমাচল প্রদেশের লাহৌল এবং স্পিতি জেলার কাজা শহরে। যেখান থেকে হিমালয় পর্বতের অমলিন রূপ সুস্পষ্ট দৃশ্যপট। এই কাজা শহরটি হিমাচলের একদম উত্তরপূর্বে অবস্থিত। অত্যল্প জনবসতিপূর্ণ এই স্থানটি রয়েছে তিব্বত এবং ভারতের মধ্যবর্তী জায়গায়। বছরের প্রায় বেশিরভাগ সময়তেই এখানে পর্যটকদের ভিড় দেখা যায়। অনেকেই নিজেদের বাইক নিয়েও যান সেখানে। অপর্যাপ্ত চার্জিং স্টেশন থাকায় সমস্যায় পড়ার অভিযোগ আসছিল। তাই বিশেষত পর্যটকদের কথা ভেবেই এই চার্জিং স্টেশনটি তৈরি করা হয়েছে বলে জানা গেছে।

গত বৃহস্পতিবার পুনের একটি সংস্থা goEgoNetwork হিমাচলের কাজা (Kaza)-তে দুটি বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন তৈরি করেছে। সমুদ্রপৃষ্ঠ থেকে যার উচ্চতা ৩,৭২০ মিটার। এর মধ্যে একটিতে দু’চাকার গাড়ি এবং অপরটিতে চার চাকার গাড়ি চার্জ করা যাবে। এই জায়গাটিতে অপর্যাপ্ত চার্জিং স্টেশন থাকায় হামেশাই সমস্যার সম্মুখীন হতে হতো পর্যটকদের। এ বিষয়ে একাধিক অভিযোগের কথাও স্বীকার করেছেন সেখানকার সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেট মহেন্দর প্রতাপ সিং। তিনি এও বলেছেন, “এই ভ্যালিতে এটাই প্রথম চার্জিং স্টেশন। যদি এই স্টেশনটি সম্পর্কে আশানুরূপ সাড়া মেলে তবে আরো কয়েকটি চার্জি স্টেশন তৈরি করা হবে।”

চার্জিং স্টেশন ছাড়াও কাজার পাহাড়ি রাস্তায় বৈদ্যুতিক গাড়িকে জনপ্রিয় করে তোলার উদ্দেশ্যে স্থানীয় প্রশাসনকে দুটি ইলেকট্রিক গাড়িও দান করেছে goEgoNetwork। প্রশাসনের দুইজন ব্যক্তি এই গাড়ি দুটি চালিয়ে মানালি থেকে কাজা (৩২০ কিমি) পর্যন্ত গিয়েছেন। তবে এজন্য গাড়ি দুটিকে তিন থেকে চার বার চার্জ দিতে হয়েছে বলে জানিয়েছেন মহেন্দর প্রতাপ সিং। এমনকি ই-স্কুটার দুটিতে কুঞ্জম পাস (৪,৫৫১মিটার) পার করার সময়তেও কোনো সমস্যায় পড়তে হয়নি বলেও জানিয়েছেন তিনি। তার এই কথা থেকে পরিষ্কার যে গাড়ি দুটির ইঞ্জিনের কার্যকারিতা আশানুরূপ।

প্রসঙ্গত, শীতকালে কাজার তাপমাত্রা -২০ ডিগ্রীতে নেমে যাওয়ায় বছরের প্রায় চার মাস কোনো পর্যটক সেখানে যেতে পারেন না। তবে এপ্রিলের মাঝামাঝি সময় থেকে বরফ গলতে শুরু করলে এখানকার রাস্তা খুলে যায়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।