বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল তৈরীর দেশ হিসাবে উঠে এল ভারত

মোবাইল উৎপাদনের ক্ষেত্রে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ হিসাবে উঠে এল ভারত। কেন্দ্রীয় মন্ত্রী রবি শংকর প্রসাদ সোমবার তার পরিসংখ্যান প্রকাশ করে জানিয়েছেন মোবাইল নির্মাতা দেশ হিসাবে ভারত বিশ্ব কে চমকে দিয়েছে। তিনি জানান, ভারতে আপাতত ৩০০ মোবাইল ম্যানুফ্যাকচারিং ইউনিট উপলব্ধ। যেখান থেকে ৩৩০ মিলিয়ন মোবাইল হ্যান্ডসেট তৈরী হয়েছে।

প্রসাদের রিপোর্ট অনুযায়ী, ২০১৪ সালে দেশে কেবল ২ টি মোবাইল ম্যানুফ্যাকচারিং প্লান্ট ছিল, যেখান থেকে ৬০ মিলিয়ন মোবাইল বানানো হয়েছিল। এছাড়াও তিনি জানান, ২০১৯ সালে ভারতে মোবাইল ফোনের ভ্যালু দাঁড়িয়েছে ৩০ বিলিয়ন ডলার, যা ২০১৪ সালে কেবল ৩ বিলিয়ন ডলার ছিল।

রবি শঙ্কর প্রসাদ আজ ইন্ডিয়ান ইলেকট্রনিক্স সম্পর্কিত নতুন প্রকল্পের ঘোষণা করবেন। এ জন্য দুপুর বারোটায় একটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে, যেখানে বৈদ্যুতিন সংক্রান্ত নতুন নীতিমালা ঘোষণা করা হবে।

এদিকে রবি শঙ্কর প্রসাদের টুইট শেয়ার করে শাওমি ইন্ডিয়ায় সিইও মানু কুমার জৈন জানান, এটি সত্যি খুব গর্বের। আজ থেকে ৫ বছর আগে আমরা ভারতে প্রথম ম্যানুফ্যাকচারিং প্লান্ট বানাই এবং আজ আমাদের ৯৯ শতাংশ স্মার্টফোন ভারতে তৈরী হয়। আপনাকে জানিয়ে রাখি Apple ও তাদের আইফোন তৈরী ভারতে শুরু করতে পারে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।