PC Market: ভারতে বিক্রি বাড়ছে কম্পিউটার, ল্যাপটপের! সেরা পাঁচের তালিকায় প্রথমে HP

বিশ্ববাজারে 'চিপ'-এর আকাল চললেও ভারতের কম্পিউটার বাজারে বিক্রি বৃদ্ধি পেল, সব থেকে এগিয়ে কোন সংস্থা জানেন?

india-pc-shipment-record-gain-high-despite-chip-shortage-globally

আন্তর্জাতিক বাজারে ‘চিপ’-এর অপ্রতুলতার কারণে বিভিন্ন বৈদ্যুতিন যন্ত্রাংশের উৎপাদনে ঘাটতি দেখা দিয়েছে। নতুন একটি সমীক্ষা অনুযায়ী ভারতের বাজারে সদ্য সমাপ্ত উৎসবের মরসুমে অটোমোবাইলের ব্যবসা মন্দা গিয়েছে। যার মুখ্য কারণ হিসেবে এই অপর্যাপ্ত ‘চিপ’কেই দায়ী করা হয়েছে। কিন্তু ভারতে কম্পিউটার (PC) মার্কেটে একেবারে ভিন্ন চিত্র দেখা গিয়েছে। চিপের আকালের দিনেও এদেশে কম্পিউটার (PC) বাজারের (ডেক্সটপ, ল্যাপটপ, নোটবুক, ওয়ার্কস্টেশন) প্রতি সিদ্ধিদাতা সহায় হয়েছেন। গত বছরের তুলনায় চলতি বর্ষের তৃতীয় প্রান্তিকে অনেকাংশেই এগুলির বিক্রি বেড়েছে।

এবছরের কেবলমাত্র একটি প্রান্তিকে ভারতবর্ষের বিভিন্ন প্রান্তে ৪.৫ মিলিয়ন ইউনিট কম্পিউটার প্রেরণ করা হয়েছে, যা গোটা ২০১৯ সালের চাইতেও অধিক। বিশ্বে মহামারী শুরু হওয়ার পর এখনও পর্যন্ত এই সংখ্যাটিই সর্বাধিক। এই রেকর্ড পরিমাণ বিক্রির জন্য বিভিন্ন ব্র্যান্ড এক একটি প্রান্তিক অনুযায়ী নিজেদের প্রোডাক্ট বিকানোর পরিসংখ্যানটি সর্বসমক্ষে এনেছে। আসুন জেনে নেওয়া যাক কোন সংস্থার কম্পিউটার কত বিক্রি হয়েছে।

HP Inc

কম্পিউটার বিক্রির সর্বাগ্রে যার প্রোডাক্ট রয়েছে তা হচ্ছে এইচপি ইনকর্পোরেশন। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে তাদের মোট ১,২৬৮ ইউনিট প্রোডাক্ট বিক্রি হয়েছে। গতবার যে সংখ্যাটি ছিল ৯৬৫ ইউনিট। এর ফলে সংস্থার ৩১.৪% বিক্রি বৃদ্ধি পেয়েছে। দেশে মোট কম্পিউটার বিক্রির ২৮.৫% হচ্ছে HP-র।

Dell Technologies

চলতি বর্ষের তৃতীয় প্রান্তিকে ১,০৫৯ ইউনিট কম্পিউটার বিক্রি করে তালিকার দ্বিতীয় স্থানটি দখল করেছে ডেল টেকনোলজিস। গতবার এদের প্রোডাক্ট বিক্রি হয়েছিল ৭৩১ ইউনিট। ফলে এদের ব্যবসা বেড়েছে ৪৪.৮%। দেশে মোট কম্পিউটার বিক্রির ২৩.৮% তাদের দখলে আছে।

Lenovo

লেনোভো এবছর কম্পিউটার বিক্রি করেছে ৮৩০ ইউনিট, গত বছর এই সংখ্যাটি ছিল ৭৪৪ ইউনিট। এতে সংস্থার ১১.৫% বিক্রি বৃদ্ধি পেয়েছে। দেশে মোট কম্পিউটার বিক্রির ১৮.৬% তারা করেছে।

Acer Group

নিজেদের ব্যবসা বাড়ানোতে সংস্থাটির ১৬.৭% অগ্রগতি হয়েছে। চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর পর্যন্ত মোট ৩৮১ ইউনিট কম্পিউটার বিক্রি করেছে এসার গ্রুপ। গত বছর বিক্রি হয়েছিল ৩২৭ ইউনিট। দেশের মোট কম্পিউটার বিক্রিতে Acer Group-এর ভাগ হল ৮.৬%।

Asus

এবছরের তৃতীয় প্রান্তিকে আসুস মোট ৩৭৬ ইউনিট কম্পিউটার বিক্রি করেছে। গতবারের তুলনায় যা ১১৯ ইউনিট বেশি। উল্লেখ্য, বিক্রি বৃদ্ধির নিরিখে শতকরা ৪৬.৭% ব্যবসা বাড়িয়ে তালিকায় সব থেকে এগিয়ে রয়েছে এরাই। ভারতের মোট কম্পিউটার বিক্রির ৮.৫% আসুসের দখলে আছে।

এছাড়াও অন্যান্য সংস্থারা মিলিয়ে মোট ৫৩৯ ইউনিট কম্পিউটার বিক্রি করেছে, গত বছর সেই সংখ্যাটি ছিল ৪০৩। প্রসঙ্গত, কম্পিউটারের মধ্যে ৮০% চাহিদাই ছিল নোটবুকের।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।