Ookla Internet Speed: মোবাইল ইন্টারনেট স্পিড বাড়লেও ভারত এখনও নেপাল ও পাকিস্তানের থেকে পিছিয়ে

অক্টোবরে মোবাইল ইন্টারনেট স্পিড টেস্টে ভারতের র‌্যাঙ্কিং পাঁচধাপ এগিয়ে এসেছে; আর এই কারণে ইন্টারনেট পরিষেবা সরবরাহের নিরিখে ১৪১টি দেশের মধ্যে ১১৭তম স্থানে রয়েছে আমাদের ভারত

india-ranked-117th-in-global-mobile-broadband-internet-speed-test-october-ookla-report

Ookla Mobile Internet Speed Test: দেশীয় টেলিকম অপারেটররা যতই সস্তা রিচার্জ প্ল‌্যান বা অফার সরবরাহ করুক না কেন, তাদের পরিষেবা যে খুব একটা ভালো নয় – সে কথা এতদিন নানা রিপোর্টে প্রকাশিত হয়েছে। ইন্টারনেটের গতির সাথে কচ্ছপের তুলনা করতেও দ্বিধা বোধ করেনি অসন্তোষ গ্রাহক। তবে হালফিলে ইন্টারনেট পরিষেবার এই চেনা চেহারার কিছুটা হলেও বদল হয়েছে। ব্রডব্যান্ড ও মোবাইল নেটওয়ার্ক টেস্টিং ফার্ম, Ookla-র রিপোর্ট অনুযায়ী, গত সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে মোবাইল ইন্টারনেট স্পিড টেস্টে ভারতের র‌্যাঙ্কিং পাঁচধাপ এগিয়ে এসেছে; আর এই কারণে ইন্টারনেট পরিষেবা সরবরাহের নিরিখে ১৪১টি দেশের মধ্যে ১১৭তম স্থানে রয়েছে আমাদের ভারত। শুধু তাই নয়, উক্ত রিপোর্ট থেকে জানা গিয়েছে যে অক্টোবর মাসে ভারতের গড় ডাউনলোডিং ইন্টারনেট স্পিড ১৩.৪৫ এমবিপিএসে দাঁড়িয়েছে, যেখানে এই সময়ের মধ্যে গড় আপলোড স্পিড ছিল ৩.৩৬ এমবিপিএস।

ভারতের চেয়ে দ্রুত ইন্টারনেট সরবরাহ করছে এই দেশগুলি

ওকলা’র রিপোর্টৈ বলা হয়েছে, ভারতে ইন্টারনেট স্পিডের সামান্যতম উন্নতি হলেও প্রতিবেশী দেশ নেপাল এমনকি পাকিস্তানের পরিষেবা এই ব্যাপারে অনেকখানি এগিয়ে রয়েছে। চলতি বছরের অক্টোবরে মোবাইল ইন্টারনেট স্পিডের ক্ষেত্রে নেপাল নিজের ৩ নম্বর স্থান হারিয়ে ১০৭তম স্থানে পৌঁছেছে। আবার পাকিস্তান আগের ৭ ধাপ এগিয়ে ১১০তম স্থানে উঠে এসেছে। এক্ষেত্রে শ্রীলঙ্কা এবং আফগানিস্তানের অবস্থান তালিকায় ১২০তম ও ১৩৯তম বলে জানা গিয়েছে।

ভারতের ব্রডব্যান্ড পরিষেবার অবস্থা তুলনায় খারাপ হয়েছে

হাই ইন্টারনেট স্পিড সরবরাহের ক্ষেত্রে ভারতের ব্রডব্যান্ড পরিষেবা অনেকটা নেপালের মত দশায় দাঁড়িয়েছে। দুই ধাপ নেমে অক্টোবরে ভারত রয়েছে ৭০তম স্থানে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে, এই সময়ের মধ্যে ভারতে গড় ডাউনলোডিং স্পিড ছিল ৪৬.১৮ এমবিপিএস, যেখানে ১৪.১১ এমবিপিএস পর্যন্ত গড় আপলোডিং স্পিড পাওয়া গেছে।

বিশ্বব্যাপী ইন্টারনেট স্পিডের কথা বললে, অক্টোবর মাসে গড় মোবাইল ডাউনলোড স্পিড ২৮.৬১ এমবিপিএস এবং আপলোডিং স্পিড ৮.৩৮ এমবিপিএস ছিল। ব্রডব্যান্ড পরিষেবার ক্ষেত্রে, গড় ব্রডব্যান্ড স্পিড ছিল ৫৬.০৯ এমবিপিএস। ওই সময় ইউজাররা ২৩.৫৬ এমবিপিএস আপলোডিং স্পিডের সুবিধা পেয়েছেন। এক্ষেত্রে, বিশ্বে সবচেয়ে দ্রুত মোবাইল ইন্টারনেট স্পিড মিলছে যে দেশগুলিতে সেগুলি হল –

১. সংযুক্ত আরব আমিরশাহী (UAE) – ১৩০.১৯ এমবিপিএস স্পিড,
২. নরওয়েজিয়ান – ১০৭.৫০ এমবিপিএস স্পিড,
৩. দক্ষিণ কোরিয়া – ৯৮.৯৩ এমবিপিএস স্পিড,
৪. কাতার – ৯২.৮৩ এমবিপিএস স্পিড,
৫. নেদারল্যান্ডস – ৯১.৫৫ এমবিপিএস স্পিড।

বিশ্বের এই দেশগুলি দ্রুততম ব্রডব্যান্ড ইন্টারনেট স্পিড সরবরাহ করছে –

১. সিঙ্গাপুর – ১৮৮.১১ এমবিপিএস স্পিড,
২. থাইল্যান্ড – ১৭৩.৪৪ এমবিপিএস স্পিড,
৩. হংকং – ১৭০.৪৮ এমবিপিএস স্পিড,
৪. চিলি – ১৬৩.৪৯ এমবিপিএস স্পিড,
৫. ডেনমার্ক – ১৪৬.৬৪ এমবিপিএস স্পিড।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.