6G নিয়ে প্রস্তুতি শুরু ভারতে, 5G-র তুলনায় প্রায় ৫০ গুন দ্রুত চলবে ইন্টারনেট

ভারতে 6G নেটওয়ার্কের নিয়ে প্রস্তুতি শুরু হয়েছে এবং এটি আসন্ন 5G-এর চেয়েও ৫০ গুণ দ্রুতগতিতে চলবে বলে দাবি করা হচ্ছে

india-starts-6g-preparation-could-get-50x-fast-internet-speed-than-5g

ভারতের 5G (৫জি) নেটওয়ার্ক ঠিক কবে থেকে চালু হবে, সে বিষয়ে এখনো পর্যন্ত কোনো আনুষ্ঠানিক নিশ্চয়তা নেই। যদিও আশা করা হচ্ছে, আগামী বছরের মধ্যেই ভারতে এই পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা উপলব্ধ হবে। এই কারণে স্বাভাবিকভাবেই প্রযুক্তিপ্রেমীরা এখন ক্যালেন্ডারের পাতায় দিন গুনছেন। তবে বাণিজ্যিকভাবে 5G চালু হওয়ার আগেই এবার বাজারে জাঁকিয়ে বসেছে 6G (৬জি) সংক্রান্ত জল্পনা! রিপোর্ট অনুযায়ী, বর্তমানে এদেশেও 6G নেটওয়ার্কের নিয়ে প্রস্তুতি শুরু হয়েছে এবং এটি আসন্ন 5G-এর চেয়েও ৫০ গুণ দ্রুতগতিতে চলবে বলে দাবি করা হচ্ছে।

ভারতে শুরু 6G নেটওয়ার্কের প্রস্তুতি

চর্চা চলছে যে ভারত সরকার ৬জি নেটওয়ার্ক বিকাশের জন্য ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করেছে। এমনকি টেলিকম অধিদপ্তর অর্থাৎ DoT, সরকারী টেলিকম গবেষণা সংস্থা C-DoT (সি-ডট)-কে এই বিষয়ের দায়িত্ব দিয়েছে বলে জানা গিয়েছে। সেক্ষেত্রে C-DoT, ৬জি নেটওয়ার্ক সম্পর্কিত সমস্ত প্রযুক্তিগত সম্ভাবনাগুলি অন্বেষণ করবে।

কেমন হবে 6G নেটওয়ার্ক

বলা হচ্ছে, ষষ্ঠ প্রজন্মের ৬জি নেটওয়ার্ক ৫জি-এর চেয়েও ১৫ গুণ দ্রুত হবে এবং এর স্পিড ১০০০ জিবিপিএসে পৌঁছাবে। আর এমনটা সত্যি হলে ইউজাররা মাত্র ৫১ সেকেন্ডে ৬ জিবি সিনেমা ডাউনলোড করতে পারবেন। জানিয়ে রাখি, জাপানে ২০৩০ সালের মধ্যে এই নেটওয়ার্ক চালু হবে বলে আশা করা হচ্ছে। যদিও জাপান ছাড়াও দক্ষিণ কোরিয়া, চীন, ফিনল্যান্ড এবং এখন ভারতও এই বিষয়ে প্রস্তুতি নিচ্ছে। আর এক্ষেত্রে তৎপরতা রয়েছে Samsung, LG, Huawei-এর মত বড় বড় কোম্পানিগুলি।

ভারত এবং 5G নেটওয়ার্ক

২০১৯ সালে বাণিজ্যিকভাবে দক্ষিণ কোরিয়া, চীন এবং মার্কিন বাজারে চালু হয়েছে ৫জি পরিষেবা। তবে ভারতে এখনও এটি পরীক্ষাধীন পর্যায়ে রয়েছে। সুবিধার কথা বললে, এই নেটওয়ার্ক ২০ জিবিপিএস পর্যন্ত ডেটা স্পিড দিতে পারে। যদিও Jio, Airtel বা Vi-এর মত সংস্থাগুলি তাদের ৫জি নেটওয়ার্কের ট্রায়ালে ১ জিবিপিএস পর্যন্ত ডেটা স্পিড অর্জন করেছে বলে দাবি করেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.