Xiaomi কে সামনে রেখে ভারত এখন 5G স্মার্টফোনের তৃতীয় বৃহত্তম বাজার

জানুয়ারি মাস থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত ভারতে প্রায় ১৭ মিলিয়ন 5G ফোন শিপ হয়েছে

india-third-largest-5g-smartphone-market-xiaomi-leads-q3-in-2021

ভারতে 5G নেটওয়ার্ক এখনো চালু না হয়নি। কবে চালু হবে তারও কোনো সঠিক সময় জানা যায়নি। তবে ইতিমধ্যেই ভারতীয় বাজারে 5G কানেক্টিভিটির স্মার্টফোন বিক্রি হতে শুরু করেছে। আর একটা বা দুটো‌ ফোন বিক্রি হচ্ছে না। রিপোর্ট অনুযায়ী, বিশ্বের মধ্যে ভারত 5G স্মার্টফোনের তৃতীয় বৃহত্তম বাজার হিসেবে ওঠে এসেছে। বিশেষজ্ঞদের মতে, হাই-স্পিড ইন্টারনেট ব্যবহারের আশায় আগে থেকে ভারতীয়রা এই নেক্সট জেনারেশন নেটওয়ার্ক সাপোর্টের স্মার্টফোন‌ কিনে রাখছেন। গত জানুয়ারি মাস থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত ভারতে প্রায় ১৭ মিলিয়ন 5G ফোন শিপ হয়েছে। আবার সমগ্র স্মার্টফোন বাজারের (4G + 5G) নিরিখে শীর্ষে রয়েছে চিনা কোম্পানি Xiaomi।

ভারতীয় স্মার্টফোন মার্কেটে শীর্ষে Xiaomi

ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশনের (IDC) রিপোর্ট অনুযায়ী, মোট স্মার্টফোন বাজারের ২৩.৪ শতাংশ রয়েছে শাওমির দখলে। আবার দ্বিতীয় স্থানে থাকা Samsung-এর মার্কেট শেয়ার ১৬.৯ শতাংশ। ১৬.৪ শতাংশ মার্কেট কব্জা করে তৃতীয় স্থানে রয়েছে Vivo। এছাড়া ১৫.৭ শতাংশ শেয়ার নিয়ে Realme আছে চতুর্থ স্থানে। Realme-র পর অবস্থান করছে Oppo, যাদের মার্কেট শেয়ার ১০.৭ শতাংশ।

ভারতীয় বাজারে জনপ্রিয় 4G ও 5G ফোনের তালিকা

ভারতীয় বাজারে এখনো পর্যন্ত সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোনগুলির তালিকায় রয়েছে Redmi 9A, Redmi 9 Power, Redmi 9 এবং Redmi Note10s এর নাম। এর পাশাপাশি Poco M3 এবং Poco C3 ফোনের বিক্রিও হয়েছে যথেষ্ট বেশি। এছাড়া Samsung Galaxy A22 এবং Galaxy A12 কিনেছে অনেকে। আবার সংস্থার Galaxy Z Flip 3 এবং Galaxy Z Fold 3 এর চাহিদা লক্ষ্য করা গেছে। যদিও ফ্ল্যাগশিপ ফোন দুটির সরবরাহ কম। এদিকে Realme ও Oppo-র ক্ষেত্রে Realme C11 (2021), Realme 8 ও Oppo Reno 6 সিরিজ ব্যাপক বিক্রি হয়েছে।

আইডিসির রিপোর্টে আরও বলা হয়েছে, ভারতে সবচেয়ে জনপ্রিয় যে ৫জি স্মার্টফোনগুলি হল iPhone 12, OnePlus Nord CE এবং Samsung Galaxy A22 5G।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।