করোনা মোকাবিলায় এই প্রযুক্তি ব্যবহার করছে ভারত, প্রশংসিত বিশ্বজুড়ে

পৃথিবীর এখন বেশিরভাগ দেশই করোনা ভাইরাসের আক্রমণের জন্য বেশ সমস্যার মুখে পড়েছে। পৃথিবীজুড়ে সমস্ত বৈজ্ঞানিক, ডাক্তার এবং দেশের সরকার সকলেই নতুন নতুন কৌশল নিয়ে আসছে এই ভাইরাসের মোকাবিলা করার জন্য। ভারতও এই দৌড়ে পিছিয়ে নেই, ভারত বর্তমানে বিভিন্ন টেকনোলজি ব্যবহার করে করোনাভাইরাসকে ঠেকিয়ে রাখার পরিকল্পনা গ্রহণ করেছে, যা বিশ্বজুড়ে প্রশংসিত। আসুন দেখে নিই কি সেই পরিকল্পনাগুলি-

  • ভিডিও কনফারেন্সিং- এটি করোনাভাইরাসকে ঠেকানোর সবথেকে কার্যকরী উপায়গুলির মধ্যে একটি। বর্তমানে লকডাউন চলার কারণে মানুষ এখন বাড়িতে বসে ভিডিও কনফারেন্স করার মাধ্যমে নিজেদের মধ্যে যোগাযোগ রাখছেন। ফলে সোশ্যাল ডিসটেন্সিং মেনে চলা হচ্ছে, যা করোনাভাইরাস এর মোকাবিলা করার অন্যতম প্রধান একটি রাস্তা।
  • ওয়ার্ক ফ্রম হোম- এই পদ্ধতির ব্যবহার প্রথমে চীন থেকে শুরু হয়েছিল তারপর এখন সারাবিশ্বে এই পদ্ধতিতে কাজ করা হচ্ছে। এই পদ্ধতি ব্যবহার করার ফলে সমস্ত কাজ বাড়িতে বসেই হয়ে যাচ্ছে অথচ বাড়ি থেকে বেরোনোর প্রয়োজন পড়ছে না।
  • ড্রোন ব্যবহার করা- ড্রোন ব্যবহার করে বিশ্বের অধিকাংশ দেশে জরুরী পরিষেবা চালানো হচ্ছে। নজরদারি রাখার পাশাপাশি এই ড্রোন ব্যবহার করে বিশ্বের উন্নত দেশগুলি ওষুধ প্রয়োজনীয় খাদ্যদ্রব্য সহ কিছু গুরুত্বপূর্ণ জিনিস মানুষের কাছে পৌছে দিতে পারছে। সেখানে ভারতে এই ড্রোন ব্যবহার করে বিভিন্ন জায়গায় নজরদারি চালানো হচ্ছে।
  • মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে সংক্রামিত ব্যক্তিদের ট্র্যাক করা- সম্প্রতি ভারত সরকার Corona Kvach এবং Arogya Setu নামে দুটি অ্যাপ লঞ্চ করেছে। এই দুটি অ্যাপ এর মাধ্যমে ভারত সরকার সংক্রামিত মানুষজনের লোকেশন ট্র্যাক করতে পারছে। এছাড়াও এই অ্যাপে করোনাভাইরাসের ব্যাপারে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য আপনারা পাচ্ছেন।