আরও ২৭৫টি চীনা অ্যাপকে ব্যান করতে পারে কেন্দ্র, সন্দেহের তালিকায় PUBG ও শাওমির ১৪টি অ্যাপ

indian-government-again-can-release-ban-order-on-275-chinese-apps-including-pubg-and-xiaomi-14-apps

ভারতে আবার নিষিদ্ধ হতে পারে কয়েকটি জনপ্রিয় অ্যাপ্লিকেশন। আপনারা জানেন, গত মাসে ভারত সরকার ৫৯টি চীনা অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করে। এই ঘটনার এক মাস কাটতে না কাটতেই শোনা যাচ্ছে, আবার ২৭৫টি চীনা অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করতে পারে কেন্দ্র। এই ২৭৫ টি অ্যাপের মধ্যে PUBG মোবাইল গেম এবং অন্যান্য অ্যাপের সাথে Xiaomi-র ১৪টি অ্যাপ অন্তর্ভুক্ত থাকতে পারে বলে জানা গেছে।

কোন কোন অ্যাপ্লিকেশন রয়েছে সন্দেহের তালিকায়:

আপাতত ২৭৫ টি অ্যাপের তালিকা আমাদের কাছে না থাকলেও, জানা গেছে টেনসেন্ট গেমিংয়ের PUBG, শাওমির Zili, আলিবাবার AliExpress, বাইটড্যান্সের Resso এবং ULike অ্যাপ ইত্যাদি অ্যাপ্লিকেশনগুলি বিপদসীমায় রয়েছে।এছাড়াও এই তালিকায় থাকতে পারে Meitu, LBE Tech, perfect Corp, Sina Corp, Netease Games, Yoozoo Global-এর মত অ্যাপ্লিকেশনের নামও।

সরকার এই অ্যাপগুলির বিষয়ে তদন্ত শুরু করেছে। অ্যাপগুলির থেকে ভারতীয় ইউজারদের ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা আছে কিনা বা দেশের সুরক্ষার ক্ষেত্রে কোনও আশঙ্কা আছে কিনা তা তদন্ত করে দেখা হচ্ছে। এই তদন্তে নেতিবাচক ফল মিললে আগামী দিনে আরো কিছু চীনা অ্যাপ নিষিদ্ধ হতে পারে।

স্বরাষ্ট্র মন্ত্রকের এক মুখপাত্র বলেছেন, এই অ্যাপগুলি পরীক্ষা করে এদের ফান্ডিং সম্পর্কে জানার চেষ্টা করা হচ্ছে। ইউজারদের ডেটা সুরক্ষিত থাকছে কিনা, অ্যাপ্লিকেশনগুলি তথ্য তৃতীয় পক্ষের কাছে শেয়ার করছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

প্রসঙ্গত চীনা ইন্টারনেট সংস্থাগুলির ভারতে প্রায় ৩০০ মিলিয়ন ইউজারবেস রয়েছে। অর্থাৎ ভারতে দুই-তৃতীয়াংশ স্মার্টফোন ইউজাররা এই অ্যাপগুলি ডাউনলোড করেছেন। এই ঘটনায় টেনসেন্ট, Kuaishou, শাওমি, বাইটড্যান্স এবং আলিবাবার কাছে কিছু প্রশ্নের উত্তর চেয়ে ইমেল পাঠানো হয়েছে। তবে সংস্থাগুলি এখনো এই বিষয়ে মুখ খোলেনি।