Vi-এর সাথে মিশে যাবে BSNL? সরকারের দখলে ৩৬ শতাংশ শেয়ার আসতেই জল্পনা শুরু

ভারত সরকার Vodafone Idea-র ৩৫.৮ শতাংশেরও বেশি অংশীদারিত্ব অধিগ্রহণ করবে। ইতিমধ্যেই বোর্ডের তরফ থেকে কোম্পানির লাইবিলিটি ইক্যুইটি পরিবর্তনের প্রস্তাব অনুমোদন করেছে

indian-government-set-to-get-largest-stake-in-vodafone-idea-bsnl-merge-claim

দেশের টেলিকম মার্কেটে Vodafone Idea বা Vi (ভোডাফোন আইডিয়া বা ভিআই)-এর অবস্থার গ্রাফ বেশ কয়েক বছর ধরেই নিম্নমুখী। তবে একদা ভারতের বৃহত্তম টেলিকম সংস্থাটি গত বছরে সবচেয়ে বেশি সংখ্যক গ্রাহক হারিয়ে আরও দুর্দশাগ্রস্ত তথা শোচনীয় অবস্থার সম্মুখীন হয়েছে। পরিস্থিতি এতটাই খারাপ হয়ে ওঠেছে যে, অনেকেই মনে করছেন, Vi যেকোনো মুহূর্তে দেউলিয়া ঘোষণা করতে পারে।

এরই মধ্যে গতকাল সংস্থাটি জানিয়েছে যে, ভারত সরকার কোম্পানির ৩৫.৮ শতাংশেরও বেশি অংশীদারিত্ব অধিগ্রহণ করবে। ইতিমধ্যেই বোর্ডের তরফ থেকে কোম্পানির লাইবিলিটি ইক্যুইটি পরিবর্তনের প্রস্তাব অনুমোদন করেছে। সেক্ষেত্রে এখন ভোডাফোন আইডিয়ায় সরকারের সবচেয়ে বেশি শেয়ার থাকছে।

ফলে খুব স্বাভাবিকভাবেই বোঝা যাচ্ছে যে, এই সিদ্ধান্তের ফলে ভিআই-এর বিদ্যমান বিনিয়োগকারীদের শেয়ার হ্রাস পাবে। সরকার ৩৫.৮ শতাংশ শেয়ার অধিগ্রহণের পর, এখন ভোডাফোন গ্রুপের ২৮.৫ শতাংশ এবং আদিত্য বিড়লা গ্রুপের প্রায় ১৭.৮ শতাংশ শেয়ার থাকবে, যেখানে আগে তাদের শেয়ার ছিল যথাক্রমে ৪৪.৩৯ শতাংশ এবং ২৭.৬৬ শতাংশ।

কিন্তু হঠাৎ কেন ভারত সরকার Vi-এর শেয়ার অধিগ্রহণ করল? আসলে টেলিকম কোম্পানিটির কাছে ৫৮,২৫৪ কোটি টাকা পায় কেন্দ্র। এর মধ্যে Vi কেবল সরকারকে ৭,৮৫৪ কোটি টাকা প্রদান করেছে। ফলে এখনও প্রায় ৫০,০০০ কোটি টাকা বাকি পড়ে রয়েছে। এই পরিস্থিতিতে সরকার, ভোডাফোন আইডিয়ার পাশে দাঁড়াতে উল্লেখিত শেয়ার অধিগ্রহণ করেছে।

এদিকে বহুদিন যাবৎ লাভের মুখদর্শন না করা এবং প্রতিষ্ঠানকে টিকিয়ে রাখার নিত্যনৈমিত্তিক খরচ জোগানো – সবদিক দিয়েই রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেড বা বিএসএনএল (BSNL) বেশ বিপর্যস্ত অবস্থার মধ্যে রয়েছে। সরকারের তরফে ইতিমধ্যেই বিএসএনএল কে বাঁচাতে রিলিফ প্যাকেজের ঘোষণা করা হয়েছে। তাই সম্প্রতি এই খবর প্রকাশ্যে আসার পর গুঞ্জন উঠেছে যে, ডুবতে বসা এই দুই সংস্থাকে নবজীবন ফিরিয়ে দিতে ভবিষ্যতে BSNL-এর সাথে Vi-কে মিশিয়ে দিতে পারে ভারত সরকার। তবে টেলিকম মার্কেটের অনেকেই বলছে এটা সম্ভব নয়। আবার BSNL বা Vodafone Idea-র পক্ষ থেকেও এই বিষয়ে কোনো আভাস দেওয়া হয়নি। তাই গুঞ্জন কতটা সঠিক তা সময়ই বলবে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।