Tesla: আগে ভারতে গাড়ি তৈরি করুন, শুল্ক কমানোর আর্জিতে টেসলাকে বার্তা কেন্দ্রের

বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে সাময়িক ভাবে কর কমানোর জন্য কেন্দ্রের কাছে আর্জি জানিয়েছিলেন Tesla-র সিইও Elon Musk

indian-government-wants-tesla-to-first-start-production-before-any-tax-concession-sources

ভারতে বৈদ্যুতিক গাড়ি আনতে ইচ্ছুক টেসলা (Tesla)-র সিইও ইলন মাস্ক (Elon Musk)। কিন্তু আমদানি করা গাড়ির (CBU) শুল্কের চড়া হার যে সেই পথে অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে, তা স্পষ্ট করেছিলেন টেসলা কর্তা নিজেই। বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে সাময়িক ভাবে কর কমানোর জন্য কেন্দ্রের কাছে আর্জি জানিয়েছিলেন তিনি। কিন্তু দেশের গাড়ির শিল্পের নীতি নির্ধারণকারী, ভারী শিল্প মন্ত্রক (Ministry Of Heavy Industry)-এর বার্তা, শুধুমাত্র ‘বিনিয়োগের উদ্দেশ্য’-র উপর ভিত্তি করে ছাড় দিতে পক্ষপাতী নন তারা।

মার্কিন বৈদ্যুতিক গাড়ি সংস্থাটির প্রতি মোদি সরকারের বার্তা, আগে ভারতে যন্ত্রাংশ জুড়ে গাড়ি তৈরি করে ব্যবসা শুরু করুক টেসলা। তারপরে নয় পুরোদমে গাড়ির উৎপাদন চালু করুক সংস্থাটি। কিন্তু ইলন মাস্কের বক্তব্য, আগে ভারতে আমদানি করা গাড়ির বিক্রিতে সফল হওয়া জরুরি। তারপর ভবিষ্যতে দেশে কারখানা গড়ার বিষয়ে ভাববে তাঁর সংস্থা।

টেসলার দরবার সত্বেও এখনই কর ছাড়ে নারাজ কেন্দ্র। শুধু টেসলাকে সুযোগ-সুবিধা দিলে দেশের অন্যান্য লগ্নিকারীদের কাছে ভাল বার্তা যাবে না বলে বলে সাফ জানানো হয়েছে। কেন্দ্রের আশঙ্কা, আমদানি করা গাড়ির শুল্ক কমালে দেশে গাড়ি তৈরি করতে আগ্রহী হবে না কোনও সংস্থা। তাই টেসলাকে অনুগ্রহ করতে ইলন মাস্কের আর্জি খারিজ করছে মোদী সরকার (Modi Government)।

টেসলার প্রতি এখন কেন্দ্রীয় সরকারের স্পষ্ট বার্তা, আগে ভারতে গাড়ি তৈরি করুন আপনারা। তারপরে আমরা শুল্ক কমানোর কথা বিবেচনা করবো। প্রসঙ্গত, দেশে বৈদ্যুতিক গাড়ির সহায়ক পরিবেশ এখনও সে ভাবে গড়ে ওঠেনি। তার উপর বিগত কয়েক বছরে ভারত থেকে বিদায় নিয়েছে একের পর এক গাড়ি প্রস্তুতকারী সংস্থা। সাম্প্রতিক উদাহরণ ফোর্ড (Ford)। ফলে ভারত সরকারের এই মনোভাব বিদেশি লগ্নি আসার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে বলে মনে করছেন অনেকেই।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷