Cryptocurrency: ডিজিটাল মুদ্রা নিয়ে বিনিয়োগকারী ও স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠকে বসতে চায় সরকার

অর্থনীতির ওপর ডিজিটাল মুদ্রা স্বল্পমেয়াদী ও দীর্ঘমেয়াদী স্তরে কিধরনের প্রভাব ফেলতে পারে, তা নিয়েই বিশ্লেষণাত্মক আলোচনায় বসবেন দেশের রাজনৈতিক ও শিল্প মহলের বিশিষ্ট ব্যক্তিবর্গরা

indian-government-wants-to-meet-crypto-investors-coinswitch-kuber-coindcx-wazirx

দেশে ক্রিপ্টো-ভবিষ্যত সম্পর্কে দেশীয় ক্রিপ্টো- বিনিয়োগকারী এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গে নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠকে বসতে চলেছে সরকারের তরফে। সূত্র অনুসারে, বৈঠকে উপস্থিত থাকবে ক্রিপ্টো অ্যাসেট কাউন্সিল (BACC)। আমন্ত্রিত রয়েছে কয়েনডিসিএক্স (Coindcx), ওয়াজিরএক্স (WazirX), কয়েনসুইচ কুবের (Coinswitch Kuber)-এর মতো বাজারসেরা ক্রিপ্টো অ্যাপ কোম্পানিগুলিও। আগামী ১৫ ই নভেম্বর, দুপুর ৩ টে নাগাদ, নয়াদিল্লীতে অনুষ্ঠিত হতে পারে এই আলোচনাসভা।

ক্রিপ্টোকারেন্সি নিয়ে অতীতেও বেশ কয়েক বার ততপরতা দেখিয়েছে কেন্দ্র। সরকারী উচ্চ আধিকারিকদের সাথে ক্রিপ্টো দুনিয়ার রথীমহারথীদের এই মুখোমুখি আলোচনা দেশে ডিজিটাল কারেন্সির ভবিষ্যত নির্ধারণে যথেষ্ট ফলপ্রসূ হবে বলেই ধারণা একাংশের।

জানা গেছে, ভারতীয় মুদ্রা তথা গোটা অর্থনীতির ওপর ডিজিটাল মুদ্রা স্বল্পমেয়াদী ও দীর্ঘমেয়াদী স্তরে কিধরনের প্রভাব ফেলতে পারে, সম্ভবত সে নিয়েই বিশ্লেষণাত্মক আলোচনায় বসবেন দেশের রাজনৈতিক ও শিল্প মহলের বিশিষ্ট ব্যক্তিবর্গরা।

সভার অফিশিয়াল নোটিশে কার্যক্রমের তালিকায়, ক্রিপ্টো-ফিনান্স ও তার সাথে সম্পর্কিত বিভিন্ন সুবিধা ও অসুবিধার বিষয়ে বিভিন্ন শিল্পসংস্থা ও অন্যান্য আমন্ত্রিত অতিথিদের মতামত শোনার বিষয়টির উল্লেখ রয়েছে।

ভারতে ক্রিপ্টো নিয়ে জলঘোলার ইতিহাস বেশ পুরোনো। অতীতে, ২০১৮ সালে রিজার্ভ ব্যাংক দ্বারা সমস্ত ব্যাংক ও NBFC গুলোর ওপর ক্রিপ্টো ব্যবহারে নিষেধাজ্ঞা জারি হয়। ২০২০ সাল নাগাদ অবশ্য সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে তা উঠেও যায়।

বর্তমানে, কেন্দ্রীয় অর্থমন্ত্রক ক্রিপ্টো দুনিয়ার ওপর নিয়ন্ত্রণ আনতে বিভিন্ন পদ্ধতি অবলম্বনের পরিকল্পনা করছে। ক্রিপ্টোকারেন্সিতে আয় করা টাকার ওপর কর চাপানোর বিষয়েও চিন্তাভাবনা চলছে। এবিষয়ে, ইতিমধ্যে, একটি কমিটিও তৈরি করা হয়েছে। অন্যদিকে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ক্রিপ্টো সম্পর্কিত বিলটির খসড়া তৈরির বিষয়টি পর্যবেক্ষণ করছেন, যেটি সম্ভবত চলতি বছরের শেষে, পরবর্তী বাজেট সেশনে, পার্লামেন্টে পেশ হতে চলেছে।

রিজার্ভ ব্যাংক দেশে ক্রিপ্টোকারেন্সির প্রতিস্থাপক হিসেবে CBDC ( Central Banking Digital Currency) নামে সেন্ট্রাল ব্যাংক দ্বারা নিয়ন্ত্রিত একটি অফিশিয়াল ডিজিটাল কারেন্সির চালু করার বিষয়ে উদ্দ্যোগ নিয়েছে বলে শোনা যাচ্ছে।

এদিকে ভারতে ক্রিপ্টোকারেন্সির বৈধতা নিয়ে নানা প্রশ্ন থাকলেও, বিভিন্ন ক্ষেত্রে ক্রিপ্টো মুদ্রা গ্রহণের প্রবণতা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে ভারত দুনিয়ার দ্রুততম ক্রিপ্টোগ্রহণকারী দেশগুলির মধ্যে অন্যতম। Chainalysis-রিপোর্ট অনুযায়ী, গ্লোবাল ক্রিপ্টো অ্যাডাপশন (Global crypto adoption) সূচকে ভারতের স্থান দ্বিতীয়। প্রথম স্থানে রয়েছে ভিয়েতনাম।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।