ফের ডিজিটাল স্ট্রাইক কেন্দ্রের, ব্যান করা হল আরও ৪৭টি চাইনিজ অ্যাপ

indian-govt-bans-47-more-clone-chinese-apps-for-security-issues

গতমাসেই টিকটক সহ ৫৯টি অ্যাপকে ব্যান করেছিল ভারত সরকার। এবার আরো ৪৭টি চীনা অ্যাপ কে নিষিদ্ধ ঘোষণা করা হল। এই অ্যাপগুলি SHAREit, CamScanner বা UC ব্রাউজারের মত ব্যান হওয়া ৫৯টি জনপ্রিয় চীনা অ্যাপ্লিকেশনের ক্লোন হিসাবে কাজ করছিল। অর্থাৎ এই অ্যাপগুলিরও কাজ ছিল হুবহু ব্যান হওয়া অ্যাপগুলির মতই।

যদিও কোন ৪৭টি অ্যাপ ব্যান হয়েছে সেই তালিকা এখনো প্রকাশিত হয়নি। তবে জানা গেছে এই বিষয়ে শীঘ্রই সরকারীভাবে ঘোষণা করা হবে। আগের বারের মতই তথ্য সুরক্ষা আইনের ধারা 69A প্রয়োগ করে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এর আগে আমরা একটি খবরে জানিয়েছিলাম, সরকার ২৭৫ টি অ্যাপের একটি তালিকা প্রস্তুত করছে, যে অ্যাপগুলি ইউজারের গোপনীয়তা বজায় রাখছে কিনা বা জাতীয় সুরক্ষা লঙ্ঘন করছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। এই তালিকায় আছে PUBG Mobile এর মত জনপ্রিয় গেমিংয়ের অ্যাপ্লিকেশনের নামও।

গত মাসের ২৯ তারিখে ভারতে নিষিদ্ধ করা হয় ৫৯টি অ্যাপ্লিকেশন। প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে সিদ্ধান্তটি ঘোষণার পরপরই সরকার ওই সমস্ত অ্যাপ এবং সম্পর্কিত ওয়েবসাইটগুলিতে অ্যাক্সেস বন্ধ করে দেয়। কয়েকদিন পরেই অ্যাপল অ্যাপ স্টোর এবং গুগল প্লে স্টোর থেকে নিষিদ্ধ অ্যাপ্লিকেশনগুলি অপসারণ করা হয়। যাইহোক ৪৭টি নতুন নিষিদ্ধ অ্যাপের নাম সরকার জানালেই আমরা আপনাদেরকে জানিয়ে দেব।