নেটওয়ার্ক ছাড়াই হবে কল, ভারতীয় Huawei ফোন ব্যবহারকারীদের জন্য এল VoWiFi ফিচার

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন কোম্পানি Huawei তাদের ভারতীয় ব্যবহারকারীদের জন্য VoWiFi পরিষেবা নিয়ে এল। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা নেটওয়ার্ক ছাড়াই কল করতে পারবে। তবে এরজন্য আপনার ঘরে WiFi কানেকশন থাকা বাধ্যতামূলক। এই ফিচারের আরও একটি বিশেষজ্ঞ হল এটি এরোপ্লেনে মোডে কল করার সুবিধা দেয়। অর্থাৎ যদি আপনি এমন কোনো জায়গায় আছেন যেখানে নেটওয়ার্কের প্রবল সমস্যা তবে ওয়াইফাই কানেকশন আছে তাহলে আপনি কল করার জন্য সমস্যায় পড়বেন না।

হুয়াওয়ে কনজিউমার বিজনেস গ্রুপের একজন মুখপাত্র বলেছেন যে ‘যখন কমিউনিকেশন টেকনোলজির কথা আসে তখন হুয়াওয়ে এক নেতা হিসাবে সামনে আসে। কমিউনিকেশনের আরও একটি নতুন ক্ষেত্র খোলার জন্য, আমরা ভারতে Huawei ব্যবহারকারীদের জন্য ভোইফাই কলিং সুবিধা চালু করেছি।’

আপনাকে জানিয়ে রাখি ভারতে রিলায়েন্স জিও ও এয়ারটেল কিছুদিন আগে VoWiFi পরিষেবা নিয়ে এসেছিল। ভোয়াইফাই বা ভয়েস ওভার ওয়াই-ফাই সম্পর্কে বিশদে বললে, এটি হাই ডেফিনেশন (এইচডি) ভয়েস কলিং করার এবং গ্রহণের জন্য উচ্চ-গতির ব্রডব্যান্ড কানেকশন ব্যবহার করে। যেহেতু VoWiFi একটি স্টেবল ওয়াই-ফাই সংযোগ ব্যবহার করে, তাই এখানে কল ড্রপের সমস্যা অত্যন্ত বিরল।

অ্যান্ড্রয়েড ও iOS ফোনে এভাবে অ্যাক্টিভেট করুন :

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা সবার প্রথমে ফোনের সেটিং অপশনে যান। এরপর সিম কার্ড এন্ড সেলুলার ডেটা বিকল্প বেছে নিন। এখানে সিম কার্ড এন্ড মোবাইল ডেটা অপশনে ক্লিক করুন। এবার সিম কার্ডের উপর ক্লিক করে ওয়াই-ফাই কলিং সিলেক্ট করুন। এবার Wi-Fi কলিং প্রেফারেন্স এ যান। এখানে ওয়াই-ফাই কলিং প্রেফার্ড এ ক্লিক করুন। আপনার ফোনে যদি এই অপশন না দেখতে পান তাহলে ফোনের সফটওয়্যার আপডেট করুন।

আবার আইওএস ব্যবহারকারীরা সেটিং > ফোন > ওয়াইফাই কলিং গিয়ে সক্রিয় করুন।

WhatsApp এ সব খবর পেতে এখানে ক্লিক করুন।