বিনামূল্যে আপনার ফোন রিচার্জ করে দেবে ভারতীয় রেল, করতে হবে এই কাজ

  

ভারতে দিন দিন বাড়ছে প্লাস্টিকের ব্যবহার, যা এখন পরিবেশে দূষণের মূল উপাদান হিসাবে গণ্য হয়। নানা ধরণের প্লাস্টিকের মধ্যে আমরা ঘরে বা অফিসে বেশি পরিমানে ব্যবহার করি প্লাস্টিক বোতল। পরিবেশের উপর খারাপ প্রভাব পড়ায় ভারত সরকার প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। যার মধ্যে একটি হলো বিনামূল্যে রিচার্জ পরিষেবা। আজ্ঞে হ্যাঁ, ভারতীয় রেল প্লাস্টিক বোতল নষ্ট করার উপর বিনামূল্যে রিচার্জের সুবিধা দেবে। সেইসমস্ত যাত্রীরা ভারতীয় রেল থেকে বিনামূল্যের রিচার্জের সুবিধা পাবে যারা প্লাস্টিক বোতল নষ্ট করার মেশিন বেশি ব্যবহার করবে।

আপনাকে জানিয়ে রাখি স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্লাস্টিকের ব্যবহার কমাতে দেশবাসীর কাছে আবেদন করেছিলেন। এরপরেই রেলওয়ে ঘোষণা করে যে 2 শে অক্টোবর থেকে একটি প্লাস্টিকের বোতল কেবল একবার ব্যবহার করা যাবে এবং এটি পরবর্তীতে আর ব্যবহার করা যাবে না।

ভারতীয় রেলের মুখ্য অধিকারী ভি কে যাদব বলেছেন যে প্লাস্টিকের ব্যবহার কমাতে রেলওয়ে দেশের সব স্টেশনে ৪০০ এরও বেশি মেশিন বসাবে। ভারতীয় রেলের এই রিচার্জের সুবিধা পেতে, যাত্রীদেরকে মেশিনে তাদের মোবাইল নাম্বার এন্টার করে বোতলটিকে নষ্ট করতে হবে ।

এর পরে আপনার মোবাইলে রিচার্জ হয়ে যাবে। তবে সর্বোচ্চ কত রিচার্জ করা হবে সে সম্পর্কে কোনও তথ্য পাওয়া যায়নি। প্রসঙ্গত এখনও অবধি ভারতীয় রেল ১২৮ টি স্টেশনে ১৬০ টি মেশিন বসিয়েছে।

Amazon প্রোডাক্ট কিনতে এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন