১ জুন থেকে রোজ চলবে ২০০ স্পেশাল ট্রেন, টুইটে জানালেন রেলমন্ত্রী

গরীব শ্রমিকদের জন্য শ্রমিক স্পেশাল এবং ধনীদের জন্য রাজধানী স্পেশাল ট্রেন চালু করার পরে এবার ভারতীয় রেলওয়ে সারাদেশে মেল এক্সপ্রেস ট্রেন চালানো শুরু করতে চলেছে। আগামী ১ জুন থেকে প্রত্যেকদিন সারাদেশে ২০০টি করে স্পেশাল ট্রেন টাইম টেবিলের হিসেবে চলবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়াল। আপনারা এই ট্রেনের ওয়েটিং টিকিটও কাটতে পারবেন অনলাইনে ভারতীয় রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে।

মঙ্গলবার রাত্রে রেলমন্ত্রী টুইট করে জানান, যে আগামী ১ জুন থেকে সারাদেশে ২০০টি স্পেশাল ট্রেন চালানো হবে। এই ট্রেনগুলি নির্দিষ্ট সময় অনুসারেই চলবে। তিনি আরো জানিয়েছেন যে এই ট্রেনগুলিতে ওয়েটিং টিকিটও আপনারা কাটাতে পারবেন। তবে কোনরকম তৎকাল অথবা প্রিমিয়াম তৎকাল টিকিট আপনারা পাবেন না। এই ট্রেনের বুকিং আইআরসিটিসি-র অফিশিয়াল ওয়েবসাইট থেকে আপনারা করতে পারবেন। তবে কবে থেকে বুকিং শুরু হবে তা আর কিছুদিনের মধ্যেই জানানো হবে।

রেল মন্ত্রকের একজন বরিষ্ঠ আধিকারিক জানিয়েছেন, শ্রমিক এবং রাজধানী স্পেশাল ট্রেন চালানোর পরে এবার মেল এক্সপ্রেস ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই মেল এক্সপ্রেসের মধ্যে জনশতাব্দী এক্সপ্রেস এবং ইন্টারসিটি স্পেশাল এক্সপ্রেস রয়েছে। এই ট্রেন গুলি তৎকাল এবং প্রিমিয়াম তৎকাল টিকিটের কোন ব্যবস্থা রাখা হয়নি তবে ওয়েটিং লিস্ট ব্যবস্থা রয়েছে, যা অনলাইনের মাধ্যমে ব্যবহার করা যাবে। তবে আপনাদের জানিয়ে রাখি, শ্রমিক এবং রাজধানী স্পেশাল এক্সপ্রেসের শুধুমাত্র কনফার্ম টিকিট কাটা সম্ভব হচ্ছে।

রেলওয়ে বোর্ডের জারি করা একটি সার্কুলার অনুযায়ী মেল এক্সপ্রেস স্পেশাল ট্রেনে ফার্স্ট এসি অথবা এক্সিকিউটিভ ক্লাসের ওয়েটিং-এ আপনারা ২০টি টিকিট কাটতে পারবেন যেখানে প্রথম সারির এসি কামরায় ১০০টি ওয়েটিং টিকিট কাটা সম্ভব হবে। স্লিপার ক্লাসে ওয়েটিং টিকিটের সংখ্যা ২০০ থাকবে এবং এই টিকিটগুলি অনলাইন ওয়েবসাইট থেকে কাটা যাবে। এই ট্রেনগুলিকে কোন পথে চালানো হবে তা কিছুদিন পরে জানানো হবে।

WhatsApp এ সব খবর পেতে এখানে ক্লিক করুন।