ভারতে হোয়াটসঅ্যাপ এবং ফেসবুককে ছাপিয়ে গেল টিকটক : রিপোর্ট

দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ক্রমশ বাড়ছে। এর কারণ স্বল্পমূল্যের ইন্টারনেট এবং সাধ্যমত দামে স্মার্টফোনের উপলব্ধতা। ফলে ভারতের গ্রামগুলিতেও ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধি পেয়েছে। বেড়েছে নানা ধরণের অ্যাপের সংখ্যা। সম্প্রতি ইকোনমিকস টাইমসের এক প্রতিবেদনে গোটা দেশের ইন্টারনেট ব্যবহারের তথ্য প্রকাশ করা হয়েছে।

এই রিপোর্টে বলা হয়েছে, ভারতের গ্রামাঞ্চলে মোট ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে ৪১ শতাংশ মহিলা রয়েছেন। অন্যদিকে, শহরে মোট ইন্টারনেট ব্যবহারকারীর ৪৩ শতাংশ মহিলা। একইভাবে, গ্রামের দিকে ইন্টারনেট ব্যবহারকারীর হার প্রতিদিন ৮৯ শতাংশ, যখন শহরাঞ্চলে এই হার ৮৮ শতাংশ।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ইন্টারনেট ব্যবহারকারীদের বেশির ভাগেরই বয়স ১৫ থেকে ৩৪ বছরের মধ্যে। দেশের মাত্র ১৯ শতাংশ ইন্টারনেট ইউজার কম্পিউটারের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করেন।

তবে, সবচেয়ে চমকপ্রদ ব্যাপার হল গ্রামীণ ভারতে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির ব্যবহার বেড়েছে, এবং ভারতের গ্রামাঞ্চলে ইন্টারনেট ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকের চেয়ে টিকটক বেশি ব্যবহার করছেন। অর্থাৎ হোয়াটসঅ্যাপ এবং ফেসবুককে ছাপিয়ে গেছে টিকটক। বেড়েছে এমএক্স প্লেয়ার এবং রিলায়েন্স জিও টিভির মত অ্যাপের ব্যবহারও।