ভারতীয় অ্যাপের সাফল্য মানতে পারছেনা অন্য দেশ, সাইবার অ্যাটাকের শিকার হল Elyments

indian-social-media-app-elyments-responds-after-cyber-attack

কিছু দিন আগে ৫৯ টি চীনা অ্যাপ ব্যান হওয়ার পর এক ভারতীয় ডেভেলপার, এলিমেন্টস (Elyments) নামে একটি সোশ্যাল মিডিয়া অ্যাপ লঞ্চ করেছিল। যাকে ভারতের প্রথম সোশ্যাল মিডিয়া অ্যাপ বলা হচ্ছিল। এলিমেন্টস অ্যাপটি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সহ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু লঞ্চ করেছিলেন। এলিমেন্টস অ্যাপের মাধ্যমে সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে একটি ছাদের নীচে আনার চেষ্টা করা হয়েছে।

মোবাইল কিনতে এখানে ক্লিক করুন

তবে এবার এই সোশ্যাল মিডিয়া অ্যাপটি হ্যাকিংয়ের শিকার হল। এলিমেন্টস এর সাথে গুগলের মালিকানাধীন ডেলিভারি প্ল্যাটফর্ম Dunzo ও হ্যাকিংয়ের শিকার হয়েছে। জানিয়ে রাখি, লঞ্চের সময় Elyments দাবি করেছিল, এতে ব্যবহারকারীরা এন্ড টু এন্ড সাবস্ক্রিপশন পাবে।

Elyments এর তরফে জানানো হয়েছে, ভারতীয় এই অ্যাপের সাফল্য মেনে নিতে পারছেনা অন্যান্য দেশের হ্যাকাররা। আর সেইজন্যই তারা ডি.ডি. ও. এস অ্যাটাক করে অ্যাপটি ধ্বংস করতে চাইছে। এলিমেন্টস লিডারশিপ টিমের রাজেশ কৃষ্ণ মুর্তি এক বিবৃতিতে বলেছেন, ‘এই অ্যাপ্লিকেশনটি চালু হওয়ার পরপরই নেটওয়ার্কিং সাইটে আমরা একসঙ্গে অনেক ট্রাফিক লক্ষ্য করি। আসলে, লঞ্চ হওয়ার চার ঘন্টার মধ্যেই আমাদের সিস্টেম কে নষ্ট করার চেষ্টা করা হয়েছিল, যার ফলে ব্যবহারকারীরা ওটিপি পাচ্ছিলো না। এই হামলার পরে সিস্টেমটি ঠিক করতে আমাদের দুদিন লেগেছে।’

মোবাইল কিনতে এখানে ক্লিক করুন

আপনাকে জানিয়ে রাখি ডি.ডি. ও. এস বা distributed denial of service অ্যাটাক হল এমন একটি সাইবার অ্যাটাক যেখানে হ্যাকাররা একসাথে অনেক ভুয়ো ভিজিটার সাইটে পাঠিয়ে দেয়। একসাথে অনেক ভিজিটার এলে স্বাভাবিক ভাবে ওই সাইটের সার্ভার আর কাজ করতে পারেনা। Elyments জানিয়েছে আপাতত তারা এই সমস্যা কাটিয়ে উঠেছে।

প্রসঙ্গত গত ৫ জুলাই লঞ্চ হওয়ার পর ইতিমধ্যেই এই অ্যাপটিকে প্রতিদিন ১০ লক্ষ মানুষ ব্যবহার করছে। প্লে স্টোরে ৫৭,০০০ রিভিউ পেয়েছে অ্যাপটি। অ্যাপটির রেটিং ৫ এর মধ্যে ৪.৫।

মোবাইল কিনতে এখানে ক্লিক করুন