সারা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি ইন্টারনেট ডেটা ব্যবহার হয় ভারতে, দাম বৃদ্ধিতেও প্রভাব পড়েনি

টেলিযোগাযোগ বিভাগ (DoT) ২০১৯-২০ বর্ষের রিপোর্ট সামনে এল। এই রিপোর্ট অনুযায়ী, সারা বিশ্বের মধ্যে মোবাইল ডেটা ব্যবহারে ভারত সবার আগে। গড়ে ভারতীয়রা প্রতিমাসে ৯.০৬ জিবি ডেটা ব্যবহার করে। ২০১৪ থেকে এখনও পর্যন্ত প্রতি গ্রাহক পিছু গড়ে ৬২ এমবি ডেটা ব্যবহার বেড়েছে। যদি এই বৃদ্ধি কে বিশ্লেষণ করা হয় তবে ২০১৪ এর তুলনায় গড় গ্রাহকের ডেটা ব্যবহারের হার ১৪৬ গুণ বেড়েছে।

ডিজিটাল ইন্ডিয়া মিশন প্রচার :

গত বছরের ডিসেম্বরে টেলিকম কোম্পানিগুলি মোবাইল ডেটা ট্যারিফ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার পরে, মাথাপিছু ডেটা ব্যবহার হ্রাস পাবে বলে বিশ্বাস করা হয়েছিল। তবে এ সত্ত্বেও ভারতে মোবাইল ডেটার ব্যবহার কমেনি। টেলিযোগাযোগ অধিদফতরের মতে, মাথাপিছু মোবাইল ডেটা ব্যবহার সরকারের জন্য নতুন সুযোগ তৈরি করেছে। সরকার এই সুযোগটি দেশের অর্থনীতি উন্নয়নে ব্যবহার করতে পারে। গড় মোবাইল ডেটার ব্যবহার বাড়া সরকারের ডিজিটাল ইন্ডিয়া মিশনকে আরও এগিয়ে নিতে সহায়তা করবে।

দ্বিতীয় সবচেয়ে বেশি টেলিকম গ্রাহকের দেশ :

টেলিযোগাযোগ অধিদপ্তরও তার রিপোর্টে জানিয়েছে যে, ভারতে ২০১৯ সালের নভেম্বর পর্যন্ত টেলিফোন কানেকশন ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে ১,১৭৪.৬৬ মিলিয়ন (প্রায় ১১৭ কোটি)। এর মধ্যে ১,১৫৪.৩৯ মিলিয়ন (প্রায় ১১৫ কোটি) মোবাইল ব্যবহারকারী ছিল। এই সংখ্যার বিচারে ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ব্যবহারকারী দেশ। ভারতে টেলিকম ব্যবহারকারীদের ঘনত্ব ৮৮.৮১ শতাংশ, যার মধ্যে শহরে ঘনত্ব ১৫৬.৮২ শতাংশ এবং গ্রামে ঘনত্ব ৫৬.৭১ শতাংশ।

রাজ্যগুলির কথা বললে, হিমাচল প্রদেশ সর্বাধিক টেলিকম ঘনত্বের রাজ্য। এখানকার টেলিকম ঘনত্ব ১৪৮.৮১ শতাংশ। এরপরে কেরল ১২৪.৬৫ শতাংশ এবং পাঞ্জাব ১২৪.২৪ শতাংশ ঘনত্ব সহ দ্বিতীয় এবং তৃতীয় স্থান আছে। ৫৯.২৭ শতাংশ ঘনত্বের সাথে সর্বনিম্ন টেলিকম ঘনত্বের রাজ্য বিহার।

WhatsApp এ সব খবর পেতে এখানে ক্লিক করুন।