App Annie: রোজ ৪.৭ ঘন্টা, জেগে থাকার এক-তৃতীয়াংশ মোবাইলে ব্যয় ভারতীয়দের

মার্কিন মুলুকবাসীগণ দিনের প্রায় ৩.১ ঘন্টা সময় টিভি দেখে কাটিয়েছেন। সেখানে মোবাইলের পিছনে তাদের ব্যয়িত সময়ের পরিমাণ প্রায় ৪.১ ঘন্টা

indians-spent-4-7-hours-a-day-on-their-mobile-phone-in-2021-report-app-annie

অতিমারির ঠেলায় গৃহবন্দী মানুষের স্মার্টফোন ব্যবহারের প্রবণতা ক্রমেই সীমা ছাড়াচ্ছে। সম্প্রতি এই সংক্রান্ত যাবতীয় তথ্য অতি পুঙ্খানুপুঙ্খভাবে তাদের রিপোর্টে তুলে ধরলো অ্যাপ অ্যানালিটিক্স ফার্ম অ্যাপ অ্যানি (App Annie)। রিপোর্ট অনুযায়ী ভারতের মতো মোবাইল-ফার্স্ট মার্কেটের জনগণ বর্তমানে তাদের জেগে থাকার এক-তৃতীয়াংশ সময় মোবাইল ফোনের পিছনে খরচ করছেন!

দিনের অধিকাংশ সময় কেটে যাচ্ছে স্মার্টফোনে – জেনে নিন পরিসংখ্যান

আজ্ঞে হ্যাঁ, মোবাইল ছাড়া আমাদের যে কোনো গতি নেই সেকথা অস্বীকার করা এখন প্রায় অসম্ভব। অতিমারির সময়ে এই নির্ভরতা আরো বেড়েছে। অ্যাপ অ্যানির রিপোর্ট অনুযায়ী ভারত সহ ব্রাজিল, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, জাপান, তুরস্ক, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র প্রভৃতি দেশের অধিবাসীরা বর্তমানে দিনের প্রায় ৪ ঘন্টা ৪৮ মিনিট (গড়ে) মোবাইলে ব্যয় করছেন! ২০১৯ সালের তুলনায় এই প্রবণতা ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে রিপোর্টের উল্লেখ।

এদিকে App Annie’র পোস্ট করা গ্রাফ বলছে ২০২১ সালে ভারতীয়দের মোবাইল ফোনে কাটানো সময় দৈনিক ৪.৭ ঘন্টার কাছাকাছি। এই পরিসংখ্যান যে ২০১৯ সালের তুলনায় (৩.৭ ঘন্টা) অনেকটাই বেশি, সেকথাও রিপোর্টে জানানো হয়েছে।

আবার মার্কিনি নাগরিকদের জন্য রিপোর্টের তথ্য আরো চমকপ্রদ। দেখা গিয়েছে ২০২১ সালে মার্কিন মুলুকবাসীগণ দিনের প্রায় ৩.১ ঘন্টা সময় টিভি দেখে কাটিয়েছেন। সেখানে মোবাইলের পিছনে তাদের ব্যয়িত সময়ের পরিমাণ প্রায় ৪.১ ঘন্টা! এর থেকে মার্কিনি জনতার জীবনে অতিমারির ভয়ঙ্কর প্রভাব অনুমানে বিশেষ অসুবিধে হয়না।

এছাড়াও অ্যাপ অ্যানির সাম্প্রতিক রিপোর্ট বিভিন্ন অ্যাপ্লিকেশনের পিছনে ব্যয়িত অর্থের পরিমাণ সামনে এনেছে। দেখা গিয়েছে ২০২১ সালে বিশ্বে মোট অ্যাপ ডাউনলোডের সংখ্যা প্রায় ২৩০ বিলিয়ন। এসময়ে অ্যাপ স্টোরে খরচের পরিমাণ প্রায় ১৭০ বিলিয়ন মার্কিন ডলার যা পূর্বের সমস্ত হিসেব ছাড়িয়ে গিয়েছে। সর্বোপরি রিপোর্ট অনুযায়ী ২০২১ সালে বিশ্বজুড়ে প্রতি মিনিটে ৪৩৫,০০০টি অ্যাপ্লিকেশন ডাউনলোড হয়েছে। ২০১৯ সালের তুলনায় এই পরিমাণ ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

মোবাইলে বুঁদ নন চীনারা – বলছে রিপোর্ট

উল্লেখযোগ্যভাবে App Annie’র আলোচ্য রিপোর্টে মোবাইল ব্যবহারের নিরিখে চীনা ইউজারেরা বেশ পিছিয়ে রয়েছেন। রিপোর্টের দাবী, বিগত বছরে চীনারা দৈনিক ৩.২ ঘন্টা মোবাইলের পিছনে খরচ করেছেন যা ২০১৯ সালের নিরিখে প্রায় সমপরিমাণ। এই প্রসঙ্গে জানিয়ে রাখি, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের থেকে প্রাপ্ত তথ্যের উপরে ভিত্তি করেই App Annie’র আলোচ্য পরিসংখ্যান প্রস্তুত করা হয়েছে। এক্ষেত্রে আইফোন ব্যবহারকারীদের থেকে প্রাপ্ত তথ্য গণ্য করা হয়নি।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020