বসেই কাটালেন ২ ঘণ্টা, ইউটিউবে সেই ভিডিও দেখে ফেলেছেন ২০ লক্ষের বেশি মানুষ

indonesian-youtuber-shared-a-video-doing-nothing-for-2-hours-gets-1-8-million-plus-views

লকডাউনের কারণে স্মার্টফোনের ব্যবহার বেড়েছে কয়েকগুন। তার সাথে পাল্লা দিয়ে বেড়েছে YouTube এর ব্যবহার। এই ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটিতে যেমন ক্যারিমিনাটি বা বং গাই-এর মত মানুষ নিজেদের মতো ভিডিও বানিয়ে বিনোদন দেওয়ার চেষ্টা করেন, তেমনই রয়েছে বিভিন্ন টেক, ভ্লগ বা কুকিং চ্যানেল। যেহেতু মানুষ এখন দিনের অনেকটা সময় ইউটিউবে কাটাচ্ছে, তাই ভিডিওগুলিও কয়েকদিনের মধ্যে লক্ষ লক্ষ ভিউ অতিক্রম করছে। কিন্তু এমন ভিডিও কি কেউ দেখে যেখানে কেবল একজন বসে থেকেই সময় কাটাচ্ছে? অবাস্তব মনে হলেও সম্প্রতি Youtube এ এমনই একটি ভিডিও ভাইরাল হয়েছে।

আসলে সোশ্যাল মিডিয়া, এমন একটা প্ল্যাটফর্ম যেখানে অনেক কিছু মুহূর্তের মধ্যে ভাইরাল অর্থাৎ আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে। অনেক বোকা বোকা বিষয়ও আমরা গোগ্রাসে গিলতে থাকি! ইন্দোনেশিয়ার এক ইউটিউবার হলেন এই ঘটনার সবচেয়ে বড়ো উদাহরণ, যিনি নিজের একটি ভিডিও শেয়ার করেছেন, যেখানে তিনি দুই ঘন্টা ধরে বসে থাকা ছাড়া কিছুই করেননি। অথচ, ‘2 JAM nggak ngapa-ngapain’ (যার মানে, দু-ঘন্টায় কিছুই করিনি) শীর্ষক ওই ভিডিওটি খুব তাড়াতাড়ি ভাইরাল হয়েছে।

গত ১০ জুলাই ভিডিওটি ইউটিউবে শেয়ার করেন ইউটিউবার মুহাম্মদ দিদিত। এখনো পর্যন্ত ওই ভিডিওটি ২ মিলিয়নেরও বেশি মানুষ দেখেছেন। এই প্রসঙ্গে বলে রাখি, দিদিতের ইউটিউব চ্যানেলের নাম ‘sobat miskin official’, যেখানে তাঁর ২৯ হাজারের কাছাকাছি সাবস্ক্রাইবার আছে।

ভিডিওটির দর্শকরা অনেকে অনুমান করার চেষ্টা করেছেন যে , ই দুই ঘন্টার মধ্যে দিদিত ঠিক কী করছিলেন। আবার কেউ কেউ গুনে দেখছিলেন দিদিত কতবার চোখের পলক ফেলেছেন। অন্যদিকে কিছু মানুষ ভেবেছেন দিদিত হয়তো ভুলবশত রেকর্ড বাটন প্রেস করেছেন।
তবে অনেকেই মন্তব্য করেছেন কীভাবে লক্ষ লক্ষ দর্শক এই ভিডিওটি দেখতে উৎসাহিত হয়েছেন।

এই বিষয়ে দিদিত বলেছেন, ইন্দোনেশীয় সমাজ তাকে শিক্ষা-বিষয়ক ভিডিও বানাতে জোর করেছে, ফলে অনিচ্ছা সত্ত্বেও ভারাক্রান্ত মন নিয়ে তিনি এই ভিডিওটি তৈরি করেছেন এবং সেটি দর্শকের দৃষ্টিভঙ্গির ওপর ছেড়ে দিয়েছেন। আপনার যদি হাতে অঢেল সময় থাকে তবে দু-ঘণ্টার এই ভিডিওটি অবশ্যই একবার দেখবেন!