ভারতে একদিন পিছালো সস্তা ফোন Infinix Zero 8i এর লঞ্চ, আছে নজরকাড়া ফিচার

হংকংয়ের কোম্পানী ইনফিনিক্সের আসন্ন স্মার্টফোন Infinix Zero 8i এর ভারতে লঞ্চ ডেট বদলে গেল। ফোনটি আগামী ২রা ডিসেম্বরের বদলে ঠিক তার পরের দিন, অর্থাৎ ৩রা ডিসেম্বর ভারতের বাজারে লঞ্চ করা হবে। ইনফিনিক্স ইন্ডিয়ার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে এই কথা জানানো হয়েছে। লঞ্চের তারিখ পরিবর্তিত হলেও ফোনটির আনুষ্ঠানিক প্রকাশের ক্ষেত্রে তার কোন প্রভাব পড়বেনা বলেই ইনফিনিক্স দাবী করেছে।

মূলত মিড-রেঞ্জ স্মার্টফোন হিসেবেই ইনফিনিক্স জিরো ৮আই বাজারে এসেছে। গত মাসে এই ফোনটিকে সর্বপ্রথম পাকিস্তানে লঞ্চ করা হয়। এবার এই ফোনটি ভারতে আসতে চলেছে। এক্ষেত্রে ইনফিনিক্সের ভারতীয় কর্মকর্তারা যে বেশ উৎসাহী তা তাদের টুইট দেখলেই বোঝা যাচ্ছে। টুইটে তারা ‘ZeroseHero’ বা ‘AbRuknaNahi’ -র মতো হ্যাশট্যাগ ব্যবহার করেছেন। প্রসঙ্গত জানিয়ে রাখি, পাকিস্তানে এই ফোনটি ‘Most awaited gaming handset’ হিসেবে চর্চিত!

Infinix Zero 8i এর দাম

কোম্পানির তরফে টুইট করে ফোনটির লঞ্চ ডেট জানানো হলেও ভারতে এর দাম প্রকাশ্যে আনা হয়নি। তবে পাকিস্তানি মুদ্রায় ফোনটির দাম ছিলো ৩৪,৯৯৯ পিকেআর (ভারতীয় মুদ্রায় প্রায় ১৬,৬০০ টাকা)। এই দাম ছিল ফোনটির ৮+১২৮ জিবি স্টোরেজের। আশা করা যায় ভারতেও ফোনটি প্রায় একই দামে আসবে। কারণ কোম্পানি নিশ্চিত করেছে ভারতেও ফোনটি একই স্টোরেজ বিকল্পে পাওয়া যাবে।

Infinix Zero 8i এর স্পেসিফিকেশন

স্পেসিফিকেশনের কথা বলতে গেলে ইনফিনিক্স জিরো ৮আই ফোনে রয়েছে ৬.৮৫ ইঞ্চির আইপিএস এলসিডি ফুল এইচডি প্লাস ডিসপ্লে। এর রিফ্রেশ রেট ৯০ হার্টজ এবং ডিসপ্লের আসপেক্ট রেশিও ২০:৯। ফোনটি ডুয়াল পাঞ্চ-হোল ডিজাইনের সাথে এসেছে যার মধ্যে দুটি ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে।

রিয়ার প্যানেলের কথা বলতে গেলে এতে আছে কোয়াড-ক্যামেরা সেটআপ। এর ক্যামেরা মডিউলটি ডায়মন্ড-প্যাটার্নের যা বেশ অভিনব। ফোনটির প্রাইমারি ক্যামেরাটি ৪৮ মেগাপিক্সেলের। এছাড়া এতে রয়েছে ৮ মেগাপিক্সেলের একটি আলট্রা ওয়াইড লেন্স, ২ মেগাপিক্সেলের টার্শিয়ারি সেন্সর ও ২ মেগাপিক্সেলের এআই লেন্স। এর ফ্রন্ট ক্যামেরা দুটি যথাক্রমে ১৬ ও ৮ মেগাপিক্সেলের।

সিকিউরিটির জন্য ইনফিনিক্স জিরো ৮আই ফোনে রয়েছে একটি সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। এই ফোনে মিডিয়াটেক হেলিও জি৯০টি অক্টা-কোর চিপসেট ব্যবহার করা হয়েছে। ফোনটিতে অ্যান্ড্রয়েড ১০ নির্ভর XOS 7 ইন্টারফেস সহ দেখা যাবে। এটি ইনফিনিক্সের নিজস্ব ইউআই, ২০১৫ সালে যেটি XUI নামে লঞ্চ করা হয়।

ইনফিনিক্সের এই লেটেস্ট ফোনে ৪৫০০ এমএএইচের ব্যাটারি থাকবে। এর সাথে কোম্পানি ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট প্রদান করছে। পাকিস্তানে ফোনটি ব্ল্যাক ডায়মন্ড, গ্রীন ডায়মন্ড ও সিলভার ডায়মন্ড রঙের বিকল্পে লঞ্চ হয়েছিল। আশা করা যায় ভারতেও ফোনটি তিনটি কালার ভ্যারিয়েন্টেই আসবে।