আরও সহজে বানান ভিডিও, ভারতে Reels এর জন্য আলাদা ট্যাব আনলো ইনস্টাগ্রাম

Instagram adds dedicated tab for Reels in India

ভারতে TikTok ব্যান হওয়ার পর জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম Instagram, ইউজারদের জন্য রিলস (Reels) ফিচার নিয়ে আসে। এটি ব্যবহার করতে অন্য কোনো অ্যাপ্লিকেশন ডাউনলোড করার প্রয়োজন নেই, ইনস্টাগ্রামের ক্যামেরা সেকশন থেকে খুব সহজেই এই ‘রিলস’ ভিডিও বানানো যায়। এতে ইউজাররা ১৫ সেকেন্ডের ছোটো ভিডিও রেকর্ড করতে পারেন যাতে বিভিন্ন ফিল্টার এবং অডিও এফেক্ট-ও যুক্ত করা যায়।

ইতিমধ্যেই Instagram Reels ফিচারটি ব্যাপক সাড়া ফেলেছে, অনেকেই টিকটকের বিকল্প হিসেবে এটি ব্যবহার করছেন। আর তাই ফেসবুকের মালিকানাধীন এই প্ল্যাটফর্মটি তার অ্যাপে আরো একটি পরিবর্তন এনেছে, যার ফলে রিলস ফিচার ব্যবহার করার জন্য এখন থেকে অ্যাপের মূল স্ক্রিনে একটি ডেডিকেটেড ট্যাব দেখা যাবে।

এই নতুন রিলস ট্যাবটি, ইনস্টাগ্রামের ‘সার্চ’ সেকশনটির জায়গা নিয়েছে। তবে চিন্তার কোনো কারণ নেই, কারণ এখনও আগের মতই সার্চ অপশন পাবেন, তবে সেটি ‘DM’ (ডাইরেক্ট মেসেজ) আইকনটির পাশে থাকবে। আপনাদের জানিয়ে রাখি, এই নতুন ইনস্টাগ্রাম ডিজাইনটি আমাদের দেশের ইউজারই প্রথম উপভোগ করতে পাবেন।

প্রসঙ্গত, গত মাস অবধি ইনস্টাগ্রাম এই নতুন ডিজাইনের ওপর পরীক্ষা-নিরীক্ষা করছিল এবং গত পরশু অর্থাৎ বৃহস্পতিবার সন্ধ্যায় এটি প্রকাশ করে। এখন থেকে নতুন ‘রিলস’ বাটনে ক্লিক করে আপনি সারা দেশের ইউজারদের রিলস ভিডিও দেখতে পাবেন। বিভিন্ন রিলসে স্যুইচ করতে আপনাকে ওপর বা নীচের দিকে সোয়াইপ করতে হবে।

এই বিষয়ে ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মোসেরি টুইট করে জানিয়েছেন, ভারতে ‘রিলস’ ফিচারটি বেশ জনপ্রিয়তা পেয়েছে, আর তার পরিপ্রেক্ষিতেই ভারতীয় ইউজারদের জন্য একটি আলাদা ‘রিলস’ ট্যাব চালু করা হয়েছে। ভারতের বাজারেই তারা ইউজারদের বিশাল আগ্রহ এবং সৃজনশীলতা লক্ষ্য করেছেন।