নিজের জন্মদিনে ব্যবহারকারীদের একগুচ্ছ নতুন ফিচার উপহার দিল Instagram

instagram-adds-four-new-features-including-cyber-bullying-for-its-10th-birthday

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির মধ্যে অন্যতম জনপ্রিয় একটি নাম হল Instagram। ফেসবুকের মালিকানাধীন এই পরিষেবাটিতে ফটো এবং ভিডিও শেয়ার করা যায় এবং এখন ১৫ সেকেন্ডের মজাদার Reel ভিডিও বানানো যায়। কিন্তু প্রতিটি সোশ্যাল মিডিয়া সাইটে যেমন বিনোদন রয়েছে, তেমনি রয়েছে নানা ধরনের অশান্তি, কাদা ছোঁড়াছুঁড়ি। তবে এবার, এই ধরণের ঝামেলা এড়াতে ২.৫ বিলিয়ন ইউজারের জন্য বিশেষ ফিচার আনছে Instagram।

আজ, নিজের দশম জন্মদিন উপলক্ষে ইনস্টাগ্রাম বিশেষ অ্যান্টি-বুলিং ফিচার এনেছে। এই ফিচারটি, স্বয়ংক্রিয়ভাবে কোনো পোস্টের রিপোর্টেড কমেন্ট হাইড করে দেবে। এতে সহজেই সাইবার বুলিং এড়ানো যাবে। শুধু তাই নয়, এখন থেকে অ্যাপের IGTV সেকশনের মাধ্যমে শপিং করা যাবে – এমনটাও জানিয়েছে ইনস্টাগ্রাম। সংস্থার বক্তব্য, এই ফিচারটি সাধারণ মানুষের জীবনযাপন সহজ করতে ও ছোট ব্যবসার বৃদ্ধি ত্বরান্বিত করতে সহায়তা করবে। এই বছরের শেষদিকে একই ফিচার আনা হবে ইনস্টাগ্রাম রিল সেকশনেও।

ইনস্টাগ্রামের অ্যান্টি-বুলিং ফিচারটি ফেসবুকের হাইড কমেন্ট ফিচারের কিছুটা অনুরূপ। অ্যান্টি-বুলিং ফিচার কোনো রিপোর্টেড কমেন্টকে একেবারে রিমুভ করবেনা, সেটিকে অন্যান্য ইউজারদের দৃষ্টি থেকে লুকিয়ে রাখার চেষ্টা করবে। কোনো রিপোর্টেড বা হিডেন কমেন্টের পাশে ‘ভিউ হিডেন কমেন্টস’ অপশন দেখা যাবে, সেখানে ক্লিক করলেই আপনি বিতর্কিত বা নেতিবাচক কমেন্টটি দেখতে পাবেন ফেসবুকের মতই। শুধু এতে ফেসবুকের মত আলাদা করে কোনো কমেন্ট হাইড করতে হবেনা।

এছাড়া,Instagram গত বছর যে কমেন্ট ওয়ার্নিং ফিচারটি এনেছিল, সেটির ওপরেও আরো কিছু কাজ করবে বলে জানিয়েছে। এক্ষেত্রে, কোনো ইউজার, বারবার আপত্তিকর মন্তব্য পোস্ট করার চেষ্টা করলে তখন এটি একটি বাড়তি ওয়ার্নিং নোটিফিকেশন দেবে।

অন্যদিকে, IGTV সেকশন জুড়ে শপিং পরিষেবাটি প্রসারিত করে সংস্থাটি জানিয়েছে, ইউজাররা এখন সহজেই পছন্দসই প্রোডাক্ট এবং নির্মাতাদের সাপোর্ট করতে পারবেন। এই বছরের শেষ থেকে রিল ভিডিও সেকশন থেকেও কেনাকাটা করা যাবে।

এছাড়া, ফেসবুককে অনুসরণ করে রাষ্ট্র-সমর্থিত মিডিয়াগুলিকে লেবেল করতে শুরু করেছে ইনস্টাগ্রাম। ‘স্টেট কন্ট্রোলড মিডিয়া’ নামের এই লেবেলিং ফিচারটি, ইউজারদের আরো স্বচ্ছভাবে ইনস্টাগ্রাম ব্যবহার করতে সাহায্য করবে এমনটাই জানিয়েছে সংস্থাটি।