ইনস্টাগ্রাম নিয়ে এল কিওয়ার্ড সার্চ ফিচার, কি সুবিধা পাবেন জেনে নিন

বেশ কয়েকমাস ধরেই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম Instagram তাদের ইউজারদের জন্য নতুন নতুন ফিচার নিয়ে আসছে। ইতিমধ্যেই এই প্ল্যাটফর্মে যুক্ত হয়েছে রিলস, অ্যান্টি-বুলিং সহ একাধিক ফিচার। এবার তারা এমন একটি ফিচার এনেছে যার ফলে এখন থেকে ইনস্টাগ্রামে কিছু সার্চ করা আরো সহজ হয়ে যাবে। এর আগে ইনস্টাগ্রামে কিছু সার্চ করতে হলে হ্যাশট্যাগ দিয়ে সার্চ করতে হতো। অথবা ইউজারনেম বা লোকেশন এন্টার করেও এই সুবিধা পাওয়া যেত। কিন্তু এবার ইনস্টাগ্রাম, কিওয়ার্ড সার্চ (Keyword Search) ফিচার চালু করছে। এর ফলে কোন পোস্টে হ্যাশট্যাগ না দেওয়া থাকলেও আপনি সেই পোস্টের কোন কিওয়ার্ড দিয়ে সার্চ করলে সেটি দেখতে পাবেন।

কিভাবে করবেন কিওয়ার্ড সার্চ?

ধরুন আপনি ইনস্টাগ্ৰামে খাবারের ছবি সার্চ করতে চাইছেন। এর জন্য আপনাকে #foodphotography বা এই ধরনের অন্য কোন হ্যাশট্যাগ দিয়ে সার্চ করতে হয়। এইভাবে সার্চ করলে যে পোস্টগুলিতে এই হ্যাশট্যাগ রয়েছে, শুধুমাত্র সেই পোস্টগুলি আপনি সার্চ রেজাল্টের মধ্যে দেখতে পাবেন। তাছাড়া একই ধরনের নামে কোন অ্যাকাউন্ট ইনস্টাগ্রামে থাকলে সেই অ্যাকাউন্টগুলিও আপনি দেখতে পাবেন।

তবে এখন কিওয়ার্ড সার্চ ফিচারের ফলে কোন পোস্টে যদি এই হ্যাশট্যাগ নাও থাকে, তাহলেও আপনি শুধুমাত্র বিশেষ শব্দ সার্চ করলে উপযুক্ত ফলাফল পেয়ে যাবেন। এর ফলে ইনস্টাগ্রামে কোন কিছু সার্চ করা আরও সহজ হয়ে যাবে।

Instagram এর একজন মুখপাত্র জানিয়েছেন, কনটেন্টের ধরন, পোস্ট করার সময়, ক্যাপশন ইত্যাদি নানাবিধ বিষয়ের সাহায্যে এই কিওয়ার্ড সার্চ করা হবে। এর পাশাপাশি উন্নত মানের কনটেন্ট যোগান দেওয়ার জন্য মেশিন লার্নিং পদ্ধতি ব্যবহার করা হবে। প্রসঙ্গত এখনকার জন্য শুধু গ্ৰিড ভিউতে পোস্টগুলি দেখা যাবে।

বর্তমানে এই নতুন ফিচারটি আমেরিকা, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, ইউকে, কানাডা এবং অস্ট্রেলিয়াতে চালু হয়েছে। আপাতত এই ফিচারটি শুধু ইংরেজি ভাষাতেই ব্যবহার করা যাবে। আশা করা যায় অন্যান্য অঞ্চলেও এই ফিচার শীঘ্রই চালু হবে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।