দরকার নেই ফোনের, ডেস্কটপ থেকেই ছবি পোস্ট করতে দেবে Instagram

Instagram এর ডেস্কটপ ওয়েব ব্রাউজার থেকে স্টোরিজ পোস্ট করতে পারবেন ইউজারেরা

instagram-desktop-users-can-post-picture-from-web-browser

Instagram ইউজারদের জন্য সুখবর! ওয়েবের জন্য এই ফটো শেয়ারিং প্ল্যাটফর্মে এল বড়ো আপডেট। এখন ব্যবহারকারীরা তাদের ডেস্কটপ ওয়েব ব্রাউজার থেকে স্টোরিজ (Stories) পোস্ট করতে পারবেন। এতদিন পর্যন্ত, Instagram ব্যবহারকারীরা ডেস্কটপে কেবল স্টোরিজ দেখতে পারতেন, কিন্তু পোস্ট করতে গেলে তাদের মোবাইলের সাহায্য নিতে হত। তবে এখন Facebook-এর মালিকানাধীন সংস্থাটি ডেস্কটপ ওয়েব ব্রাউজারের মাধ্যমেও ওই কাজটি করা যাবে বলে জানিয়েছে। Instagram ব্যবহারকারীদের কাছে এখন ডেস্কটপে বিভিন্ন বিকল্প উপলব্ধ রয়েছে। ইউজাররা এখন মেসেজ পাঠাতে বা পোস্ট ক্রিয়েট করতে পারেন। পাশাপাশি নতুন পোস্ট খুঁজে পাওয়ার জন্য এক্সপ্লোর ট্যাব অপশনেরও সুবিধা রয়েছে।

ইউজাররা এখন তাদের ছবিগুলি এডিট করতে এবং সরাসরি ওয়েব থেকে আপলোড করতে তাদের কম্পিউটার ব্যবহার করতে পারেন। এই কাজগুলি আর মোবাইল অ্যাপ্লিকেশনের মধ্যে সীমাবদ্ধ নয়। মোবাইল অ্যাপে উপলব্ধ প্রায় সমস্ত ফিচারই এখন ডেস্কটপ ওয়েব ব্রাউজারে মিলবে। তবে ডেস্কটপ ওয়েব ব্রাউজার থেকে ইউজাররা Reels পোস্ট করতে পারবেন না। কিন্তু ক্রিয়েট অপশন ব্যবহার করে তারা ভিডিও পোস্ট করার সুযোগ পাবেন।

অন্যদিকে, Wabetainfo-র রিপোর্ট অনুযায়ী, ইউজাররা যাতে ৩০ সেকেন্ডের বেশি দৈর্ঘ্যের স্টোরিজ পোস্ট করতে পারেন, তার ওপর এখন ইনস্টাগ্রাম কাজ করছে। ব্যবহারকারীদের কাছে বর্তমানে মাত্র ৩০ সেকেন্ডের স্টোরিজ পোস্ট করার বিকল্প রয়েছে। তবে আলেসান্দ্রো পালুজি (Alessandro Paluzzi) ইনস্টাগ্রামে ৬০ সেকেন্ডের স্টোরিজের অপশন খুঁজে পেয়েছেন। তিনি একথাও জানিয়েছেন যে, এখন ৬০ সেকেন্ড দৈর্ঘ্যের পোস্টগুলিকে আর সেগমেন্টে ভাঙা হবে না। ইনস্টাগ্রাম সম্ভবত ২১ অক্টোবরের মধ্যে এই ফিচারটি রোলআউট করতে পারে।

নতুন নতুন ফিচার আনার পাশাপাশি তরুণ প্রজন্ম যাতে অত্যন্ত নিরাপদে এই প্ল্যাটফর্মটিকে ব্যবহার করতে পারে, সেদিকেও Instagram বেশ কড়া নজর রেখেছে। ফটো শেয়ারিং অ্যাপটি এখন একটি নতুন ফিচার নিয়ে আসতে চলেছে যা কিশোর-কিশোরীদের ক্ষতিকারক কনটেন্ট থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখতে এবং Instagram থেকে “বিরতি” নিতে উৎসাহিত করবে। ফেসবুক গ্লোবাল অ্যাফেয়ার্স-এর ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ (Nick Clegg) এই নতুন ফিচারটির কথা ঘোষণা করেছেন। Instagram কীভাবে তরুণ প্রজন্মের ক্ষতি করছে, সে বিষয়ে বহুদিন ধরেই তর্কবিতর্ক চলে আসছে। তবে এক প্রাক্তন Facebook কর্মচারী এই বিষয়ে সোচ্চার হওয়ার পরই ক্লেগ এই নতুন ফিচারটির কথা ঘোষণা করেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।