বিশ্বজুড়ে পরিষেবা ব্যাহত Instagram এর, অ্যাপ আন-ইনস্টল না করার পরামর্শ

instagram-down-worldwide-now-working-properly

গত সোমবারে বিকেলে গুগলের বিভিন্ন প্ল্যাটফর্মে পরিষেবা বিভ্রাটের কথা প্রায় সবারই জানা। কিন্তু সপ্তাহ ঘুরতে না ঘুরতে ফের একবার অস্বস্তির মুখে পড়লেন ইন্টারনেট ইউজাররা! এবার আঙুল উঠেছে সোশ্যাল নেটওয়ার্কিং মাধ্যম Instagram-এর দিকে। সম্প্রতি বহু অ্যান্ড্রয়েড ইউজার নিজেদের ডিভাইসে ইনস্টাগ্রাম অ্যাপ্লিকেশনটি অ্যাক্সেস করতে ব্যর্থ হন। মূলত অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে কিছু বাগের কারণেই বিশ্বের বিভিন্ন প্রান্তে এই সমস্যা দেখা গিয়েছিল বলে জানা গিয়েছে।

আজ দুপুর তিনটের পর থেকেই ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা সমস্যাটির কবলে পড়েন। বিকেল পাঁচটার দিকে তারা এবিষয়ে অভিযোগ জানাতে শুরু করেন। সমস্যা না মেটায়, সন্ধে আটটা নাগাদ বিরক্তি চরম পর্যায়ে পৌঁছায়। এরপরেই #InstagramDown জাতীয় হ্যাশট্যাগ টুইটারে ট্রেন্ডিং হতে শুরু করে।

এদিকে, বাগ ইস্যুর জন্য ইনস্টাগ্রাম ডাউন হয়েছে বলা হলেও, ফেসবুকের মালিকানাধীন সংস্থাটি এখনও এই বিষয়ে কোন বিস্তারিত ব্যাখ্যা দেয়নি। যদিও এখন সমস্ত ইনস্টাগ্রাম ব্যবহারকারী আগের মতই সমস্ত ফিচারের সুবিধা নিতে পারছে।

জনপ্রিয় ওয়েবসাইট DownDetector এর দাবী, ইনস্টাগ্রামের এই অচলাবস্থার কারণে আটশো’রও বেশী রিপোর্ট জমা পড়েছে। পোর্টালটির মতে, আপাতত সব ঠিকঠাক থাকলেও পরে আপনাকেও ইনস্টাগ্রামের এই সমস্যার বা অস্বস্তির মুখে পড়তে হতে পারে। সেক্ষেত্রে কোনভাবেই অ্যাপ্লিকেশনটি আন-ইনস্টল করে পুনরায় ইনস্টল করার চেষ্টা করবেন না। এর ফলে কোনো সমাধান তো হবেইনা, বরং সমস্যা যে তিমিরে সে তিমিরেই রয়ে যাবে। সুতরাং ইনস্টাগ্রাম কর্তৃপক্ষের কাছ থেকে কোন সাড়া না পাওয়া পর্যন্ত অপেক্ষা করাটাই বোধহয় উচিত হবে।

তবে সমস্যাটি ব্যাপকভাবে না ছড়ালেও, অনেক ইন্টারনেটের পোকার কাছে এটি যে বেশ বিরক্তির কারণ হয়ে দাঁড়িয়েছিল – তা টুইটারের ট্রেন্ডিং সেকশনে #Instagramdown বা #Instagramcrash হ্যাশট্যাগ থেকেই স্পষ্ট বোঝা যায়। সুতরাং, অতিমারীর সময় রাস্তাঘাটে না বেরোতে পারলেও সোশ্যাল মিডিয়ার অলিতে-গলিতে যে ভিড় গিজগিজ করছে এবং সেখানে এক মুহূর্তও বিরাম দেওয়ার উপায় নেই একথা নিঃসন্দেহে বলা যায়!