বাড়লো ইনস্টাগ্রাম লাইভের সময়সীমা, ফলোয়ারদের সঙ্গে ৪ ঘন্টা ধরে করুন গল্প

Instagram ইউজাররা তাদের ফলোয়ারদের সঙ্গে সরাসরি কথা বলার জন্য ফেসবুকের মতোই লাইভ ভিডিও সেশন করেন। জনপ্রিয় ব্যক্তিত্বদের লাইভ সেশনগুলি ইনস্টাগ্রামে বেশ জনপ্রিয়। তবে এতদিন ইনস্টাগ্রাম লাইভে এক ঘন্টার সময়সীমা বাঁধা ছিল। কিন্তু সম্প্রতি Instagram তাদের লাইভ ভিডিও ফিচারে কিছু পরিবর্তন এনেছে। যারপরে এবার থেকে ইনস্টাগ্রাম লাইভের সময়সীমা বাড়িয়ে ৪ ঘন্টা করা হয়েছে। এছাড়া ইউজাররা তাদের লাইভ ভিডিও ৩০ দিন পর্যন্ত সেভ করে রাখতে পারবেন।

আসলে লকডাউনের পরবর্তী সময়ে Instagram লাইভের পরিমাণ আগের চেয়ে বেড়ে গেছে। সেই সঙ্গে লাইভের দর্শকও বেড়েছে। ভারতের মত দেশেই ইনস্টাগ্রাম লাইভ দেখার পরিমাণ ৬০% বেড়ে গেছে। এই বিষয়টি মাথায় রেখেই ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ লাইভ ভিডিওর ফিচারে এইসব পরিবর্তন আনতে চলেছে।

এখন ১ ঘন্টার পরিবর্তে ইন্সটাগ্রাম ইউজাররা ৪ ঘন্টা অব্দি লাইভ করতে পারবেন। ফলে ফলোয়ারদের সঙ্গে আরো বেশি এনগেজমেন্ট সম্ভব হবে। এছাড়া ইনস্টাগ্রাম, ইউজারদের লাইভ ভিডিও ডিলিট করার আগে ৩০ দিন অব্দি রেখে দেবে। এই সময়সীমার মধ্যে কোন ইউজার চাইলে ভিডিওটি সেভ করে নিতে পারেন। ইনস্টাগ্রাম লাইভ ভিডিওগুলি ‘Live Archive’-এর মধ্যে জমা থাকবে এবং এটি কেবল আপনিই দেখতে পাবেন। ৩০ দিন সময়সীমার মধ্যে আপনি চাইলে ইনস্টাগ্রাম লাইভ ভিডিওটি সেভ করে নিতে পারেন অথবা IGTV-তে আপলোড করে দিতে পারেন।

এছাড়া IGTV অ্যাপ এবং ইনস্টাগ্রামের এক্সপ্লোর সেকশনে একটি নতুন ‘Live Now’ সেকশন যোগ করা হয়েছে। এক্সপ্লোর পেজের উপরে ‘Live Now’ সেকশনটি দেখা যাবে। ইন্সটাগ্রাম অ্যাপে ‘এক্সপ্লোর’ বাটনটি উপরে মেসেঞ্জার বাটনের পাশে ডান দিকের কোনায় দেখা যাবে।

ইনস্টাগ্রামের সাম্প্রতিক ফিচারগুলি থেকে বোঝা যায় কোম্পানি ভিডিও মাধ্যমটির ওপর বেশি গুরুত্ব দিতে চাইছে। স্বাভাবিকভাবেই অন্যান্য মাধ্যমের চেয়ে ভিডিও দর্শককে আকর্ষণ করে বেশি। সেজন্য লাইভ ভিডিওর পাশাপাশি ইনস্টাগ্রাম IGTV এবং Reels ফিচার চালু করেছে। ভারত থেকে টিকটক ব্যান হওয়ার পরে পরেই ইনস্টাগ্রামের রিলস্ ফিচার, টিকটকের মতো ছোট ও মজাদার ভিডিও তৈরির সুযোগ করে দিয়েছিল। এবার লাইভ ভিডিওর ক্ষেত্রে ইনস্টাগ্রামের এই পরিবর্তনগুলি দীর্ঘ আকারের ভিডিওর ক্ষেত্রেও সুবিধা করে দিল। এই ফিচারগুলি পৃথিবীর সমস্ত জায়গার ইউজাররাই পাবেন।

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।