মেসেঞ্জারের সাথে জোড়ার পর নতুন এই ১০টি ফিচার যুক্ত হল ইনস্টাগ্রামে

instagram-gets-new-10-features-after-messenger-integration

কয়েকদিন আগেই আমরা জানিয়েছিলাম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া Facebook তাদের দুটি প্ল্যাটফর্ম, Instagram ও Messenger কে জুড়ে দিয়েছে। এরফলে যেকোনো একটি অ্যাপ থাকলেই আপনি আরেকটি অ্যাপে মেসেজ করতে পারবেন। আপাতত নির্বাচিত কিছু অঞ্চলের ব্যবহারকারীরা এই সুবিধা পাবে। পরবর্তীকালে গোটা বিশ্বের ব্যবহারকারীদের জন্য এই আপডেট আনা হবে। এটি একটি ইন-অ্যাপ আপডেট। সুতরাং যখনই এই নতুন ফিচারটি যুক্ত হবে তখন অ্যাপের মধ্যে একটি পপ-আপ স্ক্রিন দেখা যাবে। আপনি চাইলে তখনই অ্যাপটি আপডেট করে নিতে পারেন অথবা পরেও করতে পারেন। এই ইন্টিগ্রেশনের মাধ্যমে Facebook, Messenger-এর ফিচারগুলি Instagram-এও নিয়ে আসছে। সামগ্রিকভাবে Instagram ব্যবহারকারীরা ১০টি নতুন ফিচার পেতে চলেছেন, যার ফলে তাঁদের Messenger-এর মতোই সুবিধা পেতে পারেন। আসুন এই ফিচারগুলি জেনে নিই।

ক্রস-অ্যাপ যোগাযোগ

Instagram ও Messenger ইন্টিগ্রেশনের প্রধান সুবিধা হলো এর ফলে Messenger-এ উপস্থিত বন্ধুদের Instagram থেকে মেসেজ করা যাবে, আবার Instagram-এ উপস্থিত বন্ধুদের Messenger থেকে মেসেজ করা যাবে। শুধু মেসেজ করা নয় একইভাবে ভিডিও কলও করা যাবে।

ওয়াচ টুগেদার

এ বছরই Instagram কো-ওয়াচিং ফিচার লঞ্চ করেছিল। Instagram এবং Messenger ব্যবহারকারীদের কাছে এই ফিচারটি উপলব্ধ। এর মাধ্যমে ইউজাররা ভিডিও কল চলাকালীন Facebook, IGTV, টিভি শো ভিডিও একসাথে দেখতে পারবেন। এই ইন্টিগ্রেশন এর ফলে এবার রিলস্ও একসাথে দেখা যাবে।

ভ্যানিশ মোড

নাম দেখেই বুঝতে পারছেন হয়তো, এই ফিচারের ফলে মেসেজ পড়ার পর বা চ্যাট থেকে বেরিয়ে এলে মেসেজ ডিলিট হয়ে যাবে। আপনার ইচ্ছামত আপনি এটি সেটিং করতে পারবেন।

সেলফি স্টিকার

আপনি চাইলে নিজের সেলফি দিয়ে বুমেরাং স্টিকার তৈরি করতে পারেন এবং এই অ্যাপে শেয়ার করতে পারেন।

চ্যাটের রং

Messenger-এ বিভিন্ন ব্যক্তির চ্যাটের জন্য আলাদা আলাদা রঙ বেছে নেওয়া যায়। এবার এই ফিচারটি Instagram-এও পাওয়া যাবে। আপনি যখন কোন ব্যক্তির চ্যাটের রং পরিবর্তন করবেন তখন সেটি সংশ্লিষ্ট ব্যক্তির অ্যাপের মধ্যেও দৃশ্যমান হবে।

কাস্টম ইমোজি রিঅ্যাকশন

আপনি চাইলে নতুন Messenger রিঅ্যাকশন দিয়ে মেসেজের উপর রিঅ্যাক্ট করতে পারেন। এমনকি আপনি গো-টু ইমোজি বেছে নিয়ে শর্টকাট উপায়ে দ্রুত মেসেজের উপর রিঅ্যাক্ট করতে পারেন।

ফরোয়ার্ড করা

আপনি এবার চাইলে Instagram-এ মেসেজ ফরোয়ার্ড করতে পারেন। অবশ্য আপনি সর্বাধিক পাঁচটি বন্ধু বা গ্রুপে মেসেজ ফরোয়ার্ড করতে পারবেন। এই একই ফিচার গত মাসে Facebookও নিয়ে এসেছে।

রিপ্লাই দেওয়া

পরপর অনেক মেসেজ এলে আলাদা করে রিপ্লাই দেওয়া না গেলে খুব অসুবিধা হয়। এই সমস্যার সমাধানও চলে এসেছে। এবার থেকে Instagram-এ Messenger-এর মতোই একটি বিশেষ মেসেজ সিলেক্ট করে সরাসরি রিপ্লাই করা যাবে।

অ্যানিমেটেড মেসেজ এফেক্ট

রঙিন চ্যাট যদি আপনার জন্য যথেষ্ট না হয় তাহলে অ্যানিমেটেড মেসেজ এফেক্ট দিয়ে মেসেজের সাথে “visual flair” যোগ করতে পারেন।

গোপনীয়তা

কে আপনাকে DM করতে পারবে তা বেছে নিতে পারেন আপনি নিজেই। এমনকি চাইলে কাউকে ব্লক করেও রাখতে পারেন।

মেসেজ রিপোর্ট করা

Instagram-এ আপনি মেসেজ রিপোর্ট করতে পারেন। কিন্তু এর পাশাপাশি এখন সম্পূর্ণ চ্যাটও রিপোর্ট করা যাবে। এ বিষয়ে নতুন Accounts Center-এ বিস্তারিত জানতে পারবেন।