ছেলেমেয়েদের সাইবার সমস্যা থেকে রক্ষা করতে বাবা-মায়েদের জন্য গাইডলাইন আনলো Instagram

instagram-introduces-new-guideline-for-parents-to-help-kids-safe-online

এবার বাবা-মায়েদের জন্য একটি বিশেষ গাইডলাইন নিয়ে এলো Instagram। যাদের সন্তানেরা এই প্ল্যাটফর্ম ব্যবহার করেন তারা কিভাবে ছেলেমেয়েদের যে কোনো সাইবার সমস্যা থেকে রক্ষা করতে পারবেন – সে বিষয়েই এই গাইডলাইন। মজার বিষয় হল, এর আগে প্রাইভেসি পলিসি সহ নানা বিষয়ে Facebook এর বিরুদ্ধে নানা অভিযোগ উঠেছে৷ কিন্তু ফেসবুকেরই অধীনস্থ সংস্থা Instagram এবার শিশুদের প্রাইভেসি, সাইবার প্রোটেকশন, মানসিক স্বাস্থ্য ইত্যাদি বিষয়ে সচেতন করতে সচেষ্ট হল।

প্রসঙ্গত গতবছর ‘যুবা’ বলে একটি ইয়ুথ মিডিয়ার সাথে মিলে ইন্সটাগ্রাম #365daysOfKindness বলে একটি ক্যাম্পেইন চালিয়েছিল, যার মূল বিষয় ছিল শিশুদের মানসিক স্বাস্থ্য এবং অনলাইন দুনিয়ায় কিভাবে নিজেদের নিরাপদ রাখা যায়। এবার বিশ্বজুড়েই তাদের ইউজারদের জন্য ৬৩ পাতার এই বিশেষ গাইডলাইন আনা হল ইন্সটাগ্রামের পক্ষ থেকে।

এই গাইডলাইনে বিষদে বোঝানো রয়েছে ইন্সটাগ্রামের প্রাইভেসি পলিসি এবং কিভাবে তারা তথ্য সুরক্ষিত রাখে৷ এর জন্য অ্যাপের ভেতরে যে ফিচারগুলি আছে সেগুলিও ব্যখ্যা করা আছে। সাথে বলা আছে কিভাবে শিশুদের জন্য নানা কনটেন্ট বা কমেন্ট ব্লক করা যায়। এই অ্যাপ ব্যবহার করতে গিয়ে যাতে শিশুরা কোনোরকম প্রতারণার মুখোমুখি না পড়ে তা নিশ্চিত করার উপায়ও বলা থাকছে। সাথে থাকছে বিশেষভাবে সক্ষম শিশুদের জন্য এবং তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য বিশেষ একটি কলাম যেখানে তাদের সমস্যা নিয়ে খোলামেলা আলোচনা করা হয়েছে। তাদের মানসিক স্বাস্থ্য, সামাজিক স্বস্তি প্রভৃতি বিষয়ে এই অ্যাপ কিভাবে কাজ করছে তাও ব্যখ্যা করা হয়েছে। তাদের মানসিক অবসাদ, আত্মহত্যা প্রবণতা ঠেকাতে কি কি করতে হবে কা কাদের সাথে যোগাযোগ করতে হবে সেসবও জায়গা পেয়েছে এই গাইডলাইনে। বিভিন্ন স্পর্শকাতর বিষয়ে বা সোশ্যাল মিডিয়া সংক্রান্ত বিষয়ে শিশুদের সাথে কিভাবে কথা বলবেন বাবা-মায়েরা সে বিষয়েও সাহায্য পাওয়া যাবে। ইতিমধ্যেই সামাজিক ও মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করে এমন বিভিন্ন সংস্থার সাথে গাঁটছাড়া বেঁধে ফেলেছে এই অ্যাপ।

ইন্সটাগ্রাম ইন্ডিয়ার পাবলিক পলিসি ও কমিউনিটি আউটরিচ ম্যানেজার তারা বেদি জানিয়েছেন, যেহেতু ইন্টারনেট এখন আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ। বিশেষ করে তরুন প্রজন্মের কাছে নানা সোশ্যাল সাইট জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠেছে তাই তাদের বাবা মায়েরা যথেষ্ট চিন্তিত থাকেন এইসব অ্যাপে সন্তানদের গতিবিধি নিয়ে। সেই শঙ্কা কাটানোর জন্যই এই গাইডলাইন যার ফলে ইন্সটাগ্রাম ব্যবহারের ক্ষেত্রে মানুষ আরও নিরাপদ বোধ করবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন