কেবল সেলিব্রেটি হওয়ার হাতছানি নয়, Instagram Reels ভিডিও বানিয়ে উপার্জন করার সুযোগ আসছে

Instagram may pay Instagram Reels creator all you need to know

Instagram may soon pay Reels creator: ইউজারবেস বাড়ানোর উদ্দেশ্যে, গতবছর TikTok ব্যান হওয়ার প্রায় সাথে সাথেই ‘Reels’ নামক শর্ট ভিডিও মেকিং অপশন নিয়ে আসে Instagram; অল্প সময়ের মধ্যে ফিচারটি গ্রাহকমহলে বেশ জনপ্রিয়ও হয়ে ওঠে। এমনকি Instagram ইউজারদের থেকে Reels ভিডিও সম্পর্কে ইতিবাচক সাড়া পেয়ে, পরবর্তী সময়ে এটির মালিক সংস্থা Facebook-ও নিজের মূল অ্যাপ্লিকেশনে একই নামে একটি অপশন সংযুক্ত করে। তবে Reel ভিডিওর ব্যবহার আরো বাড়াতে, ফটো-ভিডিও শেয়ারিং সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটি এখন একটি নতুন পরিকল্পনা করছে বলে মনে হচ্ছে। আসলে রিপোর্ট বলছে, এবার Instagram-এর Reels অপশনে জুড়ছে ‘Bonuses’ (বোনাসেস) নামের একটি ফিচার, যা ক্রিয়েটরদের ভিডিও বানিয়ে টাকা উপার্জন করার সুযোগ দেবে। যদিও সাধারণ ইউজাররা এরকম কোনো ফায়দা নিতে পারবেন না!

বলে রাখি, ডেভেলপার আলেসান্দ্রো পলুজি (Alessandro Paluzzi) এই ‘বোনাসেস’ ফিচারটি সর্বপ্রথম চিহ্নিত করেন। পলুজি এই বিষয়ে একটি স্ক্রিনশটও সর্বসমক্ষে আনেন, যা নিশ্চিত করে আগামী দিনে রিল ক্রিয়েটররা তাদের সৃজনশীল ভিডিও তৈরির জন্য টাকা পাবেন। সেক্ষেত্রে নতুন রিলস আপলোড করলে তবেই ইনস্টাগ্রাম ‘বোনাস’ হিসেবে উপার্জনের সুযোগ দেবে বলে স্ক্রিনশটে দাবি করা হয়েছে। তবে এখনো পর্যন্ত, এই ফিচারের সাহায্যে ঠিক কত টাকা পাওয়া যাবে বা রিলস আপলোড করার জন্য কী কী শর্তাবলী মানতে হবে তা জানা যায়নি। জল্পনা রয়েছে, যারা বেশি ভিডিও আপলোড করবেন অথবা যাদের ভিডিও-র গ্রহণযোগ্যতা বা জনপ্রিয়তা বেশি হবে – কেবলমাত্র সেইসব ক্রিয়েটররাই এই সুবিধাটি অ্যাক্সেস করতে সক্ষম হবেন।

তাছাড়া উল্লিখিত স্ক্রিনশট দেখে মনে হচ্ছে, আগামী দিনে রিলসের সাথে সম্ভবত কিছু “বোনাস থ্রেশহোল্ড” অপশন বা লেভেল থাকবে; ইউজারদের ভিডিও উপার্জন করার জন্য সেই নির্দিষ্ট লেভেল অবধি পৌঁছাতে হবে। সেক্ষেত্রে এই ধরণের ইউজাররা সম্ভবত নিজেদের প্রোগ্রেসও ট্র্যাক করতে সক্ষম হবেন।

এদিকে ইনস্টাগ্রাম এখনো আনুষ্ঠানিকভাবে আলোচ্য ফিচারের অস্তিত্বের কথা স্বীকার করেনি। তাই এই ফিচার ঠিক কবে উপলব্ধ হবে তা আপাতত বলা যাচ্ছে না। তবে সমস্ত জল্পনা-কল্পনা খতিয়ে দেখে মনে হচ্ছে ফিচারটি এখনও বিকাশাধীন পর্যায়ে রয়েছে এবং খুব শীঘ্রই সংস্থাটি শীঘ্রই এটিকে একটি নতুন ‘ইনসাইট’ ফিচার হিসাবে চালু করবে। সেক্ষেত্রে ততদিন পর্যন্ত ইউজারদের সাধারণভাবেই রিলসের মজা নিতে হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.