Instagram এর নতুন ফিচার, পুনরুদ্ধার করা যাবে সম্প্রতি ডিলিট করা পোস্ট

instagram-recently-delete-feature-roll-out-to-back-post-in-30-days

বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে ইনস্টাগ্রাম (Instagram)-এর জনপ্রিয়তা ফেসবুক (Facebook)-এর সমতুল্য বই কম কিছু নয়! বিশ্বের প্রতিটি প্রান্তের তারকা থেকে সাধারণ মানুষ এখন এই প্ল্যাটফর্মটিতে অ্যাক্টিভ থাকেন এবং নিজেদের ছবি-ভিডিও পোস্ট করে থাকেন। সেক্ষেত্রে নতুন বছরে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের জন্য রয়েছে একটি সুখবর! সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, ফেসবুকের মালিকানাধীন সংস্থাটি রিসেন্টলি ডিলিট (Recently Delete) নামের একটি নতুন ফিচার রোল আউট করেছে যার সাহায্যে ইউজাররা কোনো ডিলিট করে দেওয়া কন্টেন্ট (ফটো, ভিডিও, রিল এবং আইজিটিভি ভিডিও) রিস্টোর করতে পারবেন। এমনকি পুনরুদ্ধার করা যাবে নিজেদের ইনস্টাগ্রাম স্টোরিগুলিকেও।

এই নতুন রিসেন্টলি ডিলিট ফিচারটি সেটিং অপশন থেকে অ্যাক্সেস করা যাবে, যার মাধ্যমে ইউজাররা বিগত ৩০ দিন অর্থাৎ ১ মাস সময়ের মধ্যে যে সব পোস্ট ডিলিট করেছেন তা পুনরুদ্ধার করতে সক্ষম হবেন। সেক্ষেত্রে ফটো, ভিডিও, রিল বা আইজিটিভি ভিডিও এবং স্টোরি ডিলিট করার পর সেগুলি তৎক্ষণাৎ অ্যাকাউন্ট বা ফিড থেকে অদৃশ্য হয়ে যাবে। তবে এগুলি রিসেন্টলি ডিলিটেড নামের নির্দিষ্ট ফোল্ডারে জমা হবে। সেখান থেকে ইউজাররা ওই পোস্টগুলি রিভিউ বা রিস্টোর করতে সক্ষম হবেন।

তবে কোনো পোস্ট বা কন্টেন্ট ডিলিট করার ৩০ দিনের মধ্যে রিভিউ বা রিস্টোর করা না হলে, সেগুলি ওই সময়ের পর স্বয়ংক্রিয়ভাবে এবং চিরতরে রিমুভ হয়ে যাবে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি, নতুন ফিচারের সাথে ডিলিট করা স্টোরিগুলি কেবল ২৪ ঘন্টার জন্য অ্যাক্সেস করা যেতে পারে। এছাড়া কোনো পোস্ট, ইনস্টাগ্রামের যে সেকশন থেকে ডিলিট করা হয়েছে রিস্টোরের পর তা স্ব-স্থানে উপলব্ধ হবে। যেমন প্রোফাইল গ্রিড থেকে মুছে ফেলা কোনো কন্টেন্ট পুনরায় সেখানে উপস্থিত হবে এবং ফলোয়াররা ফের সেটি দেখতে বা ইন্টারঅ্যাক্ট করতে পারবেন। আবার আর্কাইভ সেকশন থেকে ডিলিট করা পোস্ট ফিরবে আর্কাইভ সেকশনেই।

কিভাবে ব্যবহার করবেন ইনস্টাগ্রাম ‘রিসেন্টলি ডিলিট’ ফিচার

এই নতুন ফিচারটি অ্যাক্সেস করতে অর্থাৎ ডিলিট করা ইনস্টাগ্রাম কন্টেন্ট রিস্টোর করতে ইউজারদের অ্যাপ্লিকেশনের সেটিংস সেকশন থেকে অ্যাকাউন্ট অপশনে যেতে হবে। তবে খেয়াল রাখবেন আপনার ইনস্টাগ্রাম অ্যাপটিতে লেটেস্ট আপডেট রয়েছে কিনা। তাছাড়া রিসেন্টলি ডিলিট ফোল্ডার থেকে কোনো কন্টেন্ট রিস্টোর বা পার্মানেন্টলি ডিলিট করার জন্য ইউজারকে নির্দিষ্ট যাচাইকরণ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে বলে জানিয়েছে ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন