বানানো যাবে ডুয়েট ভিডিও, Instagram Reels আনলো Remix ফিচার

instagram-reels-brings-remix-feature-tiktok-like-duet-how-to-make

প্রতিযোগিতামূলক বাজারে কোনোভাবেই পিছিয়ে পড়তে রাজি নয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম Instagram। ভারতে Tiktok ব্যান হওয়ার সুযোগকে কাজে লাগিয়ে প্রায় একই ধরণের প্ল্যাটফর্ম, Reels লঞ্চ করেছিল ফেসবুক মালিকানাধীন সংস্থাটি। এবার ইউজারদের খুশি করতে Tiktok-এর জনপ্রিয় ফিচার Duets-এর অনুকরণে Instagram আনলো ‘Remix’। নতুন এই ফিচারের মাধ্যমে ইনস্টাগ্রাম রিলস ইউজাররা রিঅ্যাকশন ভিডিও বানাতে, অথবা কোনো বন্ধুর বা ট্রেন্ডিং ভিডিওর পরিপ্রেক্ষিতে প্রতিক্রিয়া জানাতে পারবেন।

টুইটারে এই নতুন ফিচারটি লঞ্চ করার কথা ঘোষণা করেছে Instagram। সংস্থার তরফে জানানো হয়েছে Remix ফিচারের মাধ্যমে বিদ্যমান কোনো Reels ভিডিওর পাশাপাশি তার নতুন ভার্সন বানানোর সুযোগ পাবে ইউজাররা। এই নতুন Remix ফিচার ব্যবহার করার জন্য নীচের স্টেপগুলি অনুসরণ করুন :

আপনার Instagram Reel ওপেন করুন > এবার সেই Reel ভিডিওটি সিলেক্ট করুন যেটার সাথে আপনি Remix করতে চান > এবার Reel ভিডিওর উপর তিনটি ডটে ক্লিক করে সেখান থেকে Remix This Reel অপশনটি সিলেক্ট করুন > এরপর আপনার মোবাইল স্ক্রীনটি দুটি ভাগে ভাগ হয়ে যাবে; ডান দিকে থাকবে আগে থেকে রেকর্ডেড Reel ভিডিওটি এবং আপনি যেটা রেকর্ড করতে চলেছেন সেটা বাঁদিকে থাকবে> এবার Record বাটনে ক্লিক করে আপনার নিজস্ব ভিডিওটি রেকর্ড করা শুরু করুন।

এছাড়া আপনি এফেক্টস, ফিল্টার, সাউন্ড টুলগুলি ব্যবহার করে আপনার Remix ভিডিওটি এডিট করতে পারেন। আপনি অরিজিনাল Reel বা আপনার রেকর্ডেড ভিডিওর ভলিউমও পরিবর্তন করতে পারেন, এমনকি চাইলে একটি ভয়েসওভার-ও অ্যাড করতে পারেন। ভলিউম পরিবর্তন করার জন্য আপনাকে স্ক্রিনের ওপরে স্লাইডার আইকনে ট্যাপ করতে হবে, এবং ভয়েসওভার অ্যাড করার জন্য মাইক্রোফোন আইকনে ট্যাপ করতে হবে। আপনার এডিট করা হয়ে গেলে Remixed Reel পোস্ট করুন।

Instagram জানিয়েছে যে, এই ফিচারটি বাই-ডিফল্ট অ্যাকাউন্টে যুক্ত হবে। পুরোনো Reel-এ এই ফিচারটি সক্রিয় করতে তিনটি-ডট মেনুতে ট্যাপ করে ‘Enable Remixing’-এ ক্লিক করতে হবে। আপনি যদি অন্য কারোর Reel কে Remix করতে চান, তাহলে আপনাকে তাদের Enable Remixing করতে বলতে হবে। এছাড়া আপনি যদি চান, তাহলে যে-কোনো সময় সবকটি বা যে-কোনো একটি নির্দিষ্ট Reel-এর জন্য Remix টার্ন অফ করতে পারেন। সবকটির জন্য সেটিংস মেনুতে গিয়ে টার্ন অফ করতে হবে এবং নির্দিষ্ট কোনো একটির ক্ষেত্রে তিনটি-ডট মেনুতে ক্লিক করে টার্ন অফ করতে হবে। আপনার বানানো ভিডিও আপনি অন্যদের Remix করতে দেবেন কি না তার ওপর আপনার সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে। প্রাথমিক অবস্থায় এটি প্রত্যেকটি প্রোফাইলে বাই-ডিফল্ট থাকলেও আপনি চাইলে এটিকে নিয়ন্ত্রণ করতে পারেন। এছাড়া যদি কেউ আপনার Reel-কে Remix করে, তাহলে আপনাকে নোটিফাই করা হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন