ইনস্টাগ্রাম রিলস ফিচারে এল অডিও সেভ, শেয়ার সহ আরও কয়েকটি নতুন ফিচার

instagram-reels-gets-audio-save-share-and-browser-features

TikTok ব্যান হওয়ার কিছু সময়ের মধ্যেই একাধিক বিকল্প অ্যাপ্লিকেশন বাজারে আসে। Dailyhunt, Zee5 এর মত জনপ্রিয় সংস্থাগুলি শর্ট ভিডিও প্ল্যাটফর্ম লঞ্চ করে। শুধু তাই নয়, জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সাইট Instagramও তাদের প্ল্যাটফর্মে যুক্ত করে Reels ফিচার, যার মাধ্যমে ইউজাররা স্পেশাল এফেক্ট এবং মিউজিকসহ ৩০ সেকেন্ডের ভিডিও বানাতে পারেন।

প্রথমে জুলাই মাসে ভারতে এবং তারপর আগস্টে মার্কিন যুক্তরাষ্ট্রে এই ‘Reels’ চালু হয়। মাত্র কয়েক মাসেই, এই Instagram Reels ফিচারটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। ব্যবহারকারীদের আরও সুবিধা দিতে ফেসবুকের মালিকানাধীন এই সংস্থাটি সম্প্রতি ‘Reels’ সেকশনে কয়েকটি নতুন ফিচার যুক্ত করলো। ইনস্টাগ্রামের টুইট পোস্ট অনুযায়ী, ইউজাররা এবার থেকে Reels-এর অডিও সেভ করতে, শেয়ার করতে এবং ব্রাউজ করতে পারবেন।

এখন থেকে ইনস্টাগ্রামে রিলস ফিচারটি ব্যবহার করার সময় ‘Save Audio’ অপশন দেখতে পাওয়া যাবে, সেখান থেকে ইউজাররা সহজেই পছন্দের অডিওগুলি সেভ করে রাখতে পারবেন। অন্যদিকে ‘Share Audio Pages’ অপশনের মাধ্যমে অডিওগুলি ডাইরেক্ট মেসেজ (DM)-এ সমস্ত রিলস অডিওর বিশেষ অংশ শেয়ার করতে পারবেন। আবার, ‘Audio Browser’ ফিচারটির জন্য ইউজাররা রিলস অডিও নির্বাচন করার সময় ‘For You’ এবং ‘Trending’ শীর্ষক দুটি সেকশন দেখতে পাবেন।

এই ফিচারটি বিশ্বব্যাপী সমস্ত রিলস ফিচার ইউজার তথা ইনস্টাগ্রাম ইউজারদের জন্য রোলআউট করা হবে। মনে করা হচ্ছে, এটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় প্ল্যাটফর্মের জন্যই উপলব্ধ হবে। জানিয়ে রাখি, রিলস ফিচার ব্যবহার করতে হলে ফোনে ইনস্টাগ্রাম অ্যাপ্লিকেশনটি ইন্সটল থাকতে হবে।

প্রসঙ্গত, ইনস্টাগ্রাম গত মাসেই রিলস-এর সময়সীমা ১৫ সেকেন্ড থেকে বাড়িয়ে ৩০ সেকেন্ড করে দেয়। এছাড়া রিলস রেকর্ডিংয়ের টাইমারটিতে ১০ ​​সেকেন্ডের অপশন যুক্ত হয়। শুধু তাই নয়, ইউজারদের কোনো ক্লিপে কাটছাঁট করা বা রিমুভ করার অপশনও দিয়েছে সংস্থাটি।