টিকটকের ওয়াটারমার্ক থাকা ভিডিও হঠাতে তৎপর Instagram Reels

instagram-reels-removing-tiktok-watermark-video-from-feed

গতবছর ৫৮টি চীনা অ্যাপের সাথে ভারতে ব্যান হয়েছিল জনপ্রিয় শর্ট ভিডিও প্ল্যাটফর্ম TikTok। এর এক সপ্তাহ পরেই Facebook মালিকানাধীন ফটো শেয়ারিং প্ল্যাটফর্ম, Instagram, রিলস নামক একটি ফিচার নিয়ে হাজির হয়েছিল, যা ইউজারদের টিকটকের মতই স্বল্প দৌর্ঘ্যের ভিডিও আপলোড করার সুযোগ দেয়। লঞ্চের পর থেকেই ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের সুবিধার্থে এই Reels প্ল্যাটফর্মে একাধিক নতুন ফিচার যুক্ত করেছে। তবে এবার তারা ক্রিয়েটরদের জন্য নতুন গাইডলাইন তৈরী করলো।

দা ভার্জ (The Verge) এর রিপোর্ট অনুযায়ী, Instagram তাদের Reels প্ল্যাটফর্ম থেকে টিকটকের ওয়াটারমার্ক থাকা ভিডিও সরাতে প্রস্তুতি নিচ্ছে৷ আর সেইজন্য তারা অ্যালগরিদমে কিছু পরিবর্তন আনতে চলেছে। আসলে টিকটকে তৈরি করা ভিডিওতে এর ওয়াটারমার্ক থাকত।স্বাভাবিকভাবেই সেই লোগো নিজেদের অ্যাপে দেখতে চাইছে না ইন্সটাগ্রাম। তাই নয়া পরিবর্তনে টিকটকে তৈরি ভিডিও পোস্ট করা গেলেও, তা টাইমলাইনে আর দেখা যাবে না বলে ক্রিয়েটরদের জানানো হয়েছে। এতে সাময়িকভাবে রিলসের রিচ, এনগেজমেন্ট কমে গেলেও শেষমেশ নিজেদেরই লাভ দেখছে সংস্থা।

ফেসবুক অধীনস্থ ইন্সটাগ্রাম জানিয়েছে, তারা সবসময়ই অরিজিনাল কনটেন্টকে উৎসাহিত করে৷ তাই তারা চায়না অন্য প্ল্যাটফর্মের পুরানো ভিডিও নিজেদের প্ল্যাটফর্মে রাখতে। এছাড়া অন্য সফটওয়্যারে তৈরী ভিডিওর কোয়ালিটিও দ্বিতীয়বার আপলোড করার সময় খারাপ হয় বলে জানিয়েছে ইনস্টাগ্রাম। আর সেকারণেই তারা ওয়াটারমার্ক থাকা, লো কোয়ালিটি বা একগাদা টেক্সট থাকা ভিডিওগুলি কে ফিড থেকে সরাতে শুরু করেছে।

যদিও, এই সিদ্ধান্তে ইন্সটাগ্রাম ব্যবহারকারীদের একাংশ মর্মাহত। কারণ পুরোনো কনটেন্ট তারা আর ব্যবহার করতে পারবে না। তবে ইন্সটাগ্রাম তাদের প্ল্যাটফর্ম কে স্বতন্ত্র বানাতেই এই সিদ্ধান্ত নিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।