অর্থের বিনিময়ে Instagram এর ফটো ক্যাপশনে যুক্ত করা যাবে লিংক

Instagram users soon to add links to Image captions with fee

ফটো শেয়ারিং প্ল্যাটফর্ম হিসাবে ইতিমধ্যেই ব্যাপক জনপ্রিয় Instagram। সম্প্রতি এখানে TikTok এর মত ভিডিও ট্যাব Reels যুক্ত করা হয়েছে। তবে এবার এই ফটো শেয়ারিং প্ল্যাটফর্মে একটি নতুন ফিচার আসতে চলেছে। এই ফিচারের মাধ্যমে ইউজাররা তাদের ইমেজের ক্যাপশনে লিংক যুক্ত করতে পারবে। তবে এর জন্য অর্থ দাবি করবে ইনস্টাগ্রাম। সম্প্রতি এমনই একটি পেটেন্ট অ্যাপ্লিকেশন সামনে এসেছে।

Protocol এর রিপোর্ট অনুযায়ী, Facebook পরিচালিত Instagram ২০১৬ সালের ২৬ জানুয়ারি একটি পেটেন্ট ফাইল করেছিল। যেটি ২০২০ এর ৮ সেপ্টেম্বর মান্যতা পেয়েছে। এই পেটেন্ট অনুযায়ী, ইউজারদের ক্যাপশনে লিংক যুক্ত করার জন্য ইনস্টাগ্রাম ২ ডলার (প্রায় ১৪৫ টাকা) দাবি করছে। যদিও সবার জন্য এই একই অর্থ দাবি করা হবে কিনা তা পেটেন্ট থেকে স্পষ্ট নয়।

প্রসঙ্গত এখন ১০,০০০ ফলোয়ার বা ভেরিফায়েড প্রোফাইল থেকে ক্যাপশনে লিংক যুক্ত করা যায়। এরজন্য কোনো অর্থ দাবি করেনা ইনস্টাগ্রাম। অন্যান্য ইউজাররা তাদের Bio তে কেবল লিংক যুক্ত করতে পারে। তবে নতুন পেটেন্ট অনুযায়ী, এবার সমস্ত ইউজাররাই ক্যাপশনে লিংক যুক্ত করতে পারবে। যদিও এই পরিষেবা আসার পর ভেরিফায়েড প্রোফাইল থেকেও বিনামূল্যে লিংক শেয়ার করা যাবে কিনা তা জানা যায়নি।

এদিকে নতুন পেটেন্ট থেকে এও স্পষ্ট নয় যে, ইনস্টাগ্রাম কি হিসাবে এই অর্থ দাবি করবে। মনে করা হচ্ছে ফলোয়ার হিসাবে বা লিংকের পরিমান হিসাবে মূল্য ধার্য করা হতে পারে। তবে এই ফিচার এলে অনেকেই ইনস্টাগ্রামকে ব্যবসার জন্য ব্যবহার করবে। তারা কোনো ফটো শেয়ার করে, সেটি কেনার জন্য ক্যাপশনে লিংক দিয়ে দিতে পারবে।