ইনস্টাগ্রাম ইউজারদের জন্য খারাপ খবর, ফিড থেকে স্টোরিতে শেয়ার করা যাবেনা পোস্ট

instagram-users-soon-to-unable-reshare-feed-posts-to-stories

আজই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম (Instagram)-এর নতুন ‘রিসেন্টলি ডিলিট’ ফিচারের কথা আমাদের সামনে এসেছে যার সাহায্যে ইউজাররা ৩০ দিনের মধ্যে ডিলিট করা পোস্ট বা কন্টেন্ট রিস্টোর করতে পারবেন। তবে নতুন ফিচার আসার আনন্দের পাশাপাশি ইনস্টাগ্রাম ইউজারদের জন্য আছে একটি খারাপ খবরও। সম্প্রতি একটি রিপোর্ট অনুযায়ী, আগামী দিনে ইনস্টাগ্রাম অ্যাপ্লিকেশন থেকে কোনো পোস্ট বা স্টোরি শেয়ার বা রিশেপ করা যাবেনা। প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গ্যাজেটস নাউ-এর রিপোর্ট অনুযায়ী, ফেসবুকের মালিকানাধীন সংস্থাটি সম্প্রতি, ফিড থেকে স্টোরিতে কোনো পোস্ট শেয়ার করার এবং সেগুলিকে পুনরায় আকার দেওয়ার অপশনটিকে নিষ্ক্রিয় করেছে। সেক্ষেত্রে Instagram জানিয়েছে, একটি বিশেষ পরীক্ষার জন্যই এমনটা করা হয়েছে।

ইতিমধ্যে কিছু ইউজার একটি নোটিফিকেশন পেয়েছেন যাতে লেখা আছে যে Instagram কমিউনিটি তাদের স্টোরিতে কম ফিড পোস্ট দেখতে চান। তাই আগামী দিনে স্টোরি এবং ফিড ম্যানেজমেন্টের জন্য পরীক্ষা চলছে, ফলে এই সময় কোনো ইউজার তার স্টোরিতে কোনো ফিড পোস্ট যুক্ত করতে পারবেন না।

তবে বিশ্বের কোন কোন দেশগুলিতে Instagram এই পরীক্ষাটি চালাচ্ছে বা এটি কত দিন ধরে চলবে সে বিষয়ে কোনো তথ্য জানা যায়নি। তাছাড়া ফিড পোস্ট রি-শেয়ারিং অপশনটি বেশ জনপ্রিয়, তাই আগামী দিনে বিশ্বব্যাপী ইউজারদের ওপর এই বিধিনিষেধ আরোপিত হবে কিনা তাও এখনো স্পষ্ট নয়। আপাতত আমাদের আগামী আপডেটের জন্য অপেক্ষা করা ছাড়া উপায় নেই!

এদিকে সাম্প্রতিক একটি ব্লগ পোস্টে ইনস্টাগ্রাম বলেছে – তারা হ্যাকারদের জারিজুড়ি এড়াতে এবং ইউজারদের শেয়ার করা পোস্টগুলি নিয়ন্ত্রণে রাখতে বিশেষ সুরক্ষা ব্যবস্থা যুক্ত করেছে। উল্লিখিত নতুন ‘রিসেন্টলি ডিলিট’ ফিচারটিও এই সুরক্ষা ব্যবস্থার অংশ। সেক্ষেত্রে রিসেন্টলি ডিলিট ফোল্ডারটি খোলার সময় ইউজাররা তাদের পরিচয় যাচাই করালে তবেই ডিলিট করা পোস্ট বা কন্টেন্ট অ্যাক্সেস করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন