Intel ও AMD কে Huawei এর সাথে ব্যবসা করার ছাড়পত্র দিল আমেরিকা

intel-and-amd-have-received-a-us-license-to-work-with-huawei

গত ১৪ সেপ্টেম্বর থেকে আমেরিকায় ব্যান করা হয়েছে Huawei কে। এরফলে কোম্পানি আমেরিকান টেকনোলজি ব্যবহার করে কোনো প্রসেসর কিনতে বা তৈরী করতে পারবে না। তবে এই ব্যানের এক সপ্তাহের মধ্যে সুখবর পেল Huawei। আসলে কোম্পানির তরফে জানানো হয়েছে, আমেরিকার টেক কোম্পানি, Intel তাদের সাথে ব্যবসা করার জন্য প্রশাসন থেকে ছাড়পত্র পেয়েছে।

রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, আমেরিকার সরকার ইন্টেলকে হুয়াওয়ের সাথে ব্যবসা করার জন্য লাইসেন্স দিয়েছে। এর ফলে চীনা কোম্পানিটি তার হার্ডওয়্যারের জন্য ইন্টেলের থেকে চিপসেট নিতে পারবে। তবে শুধু Intel নয়, আরেক কোম্পানি AMD কেও Huawei এর সাথে ব্যবসা করার অনুমতি দিয়েছে ট্রাম্পের সরকার। যদিও দুটি কোম্পানিই এখনও এবিষয়ে মুখ খোলেনি।

এথেকে যদিও একটি জিনিস স্পষ্ট যে, আমেরিকা ধীরে ধীরে কিছু কোম্পানিকে হুয়াওয়ের সাথে ব্যবসা করার সুযোগ দিচ্ছে এবং ভবিষ্যতে হয়তো এই ব্যান তুলে নেওয়া হবে। জানিয়ে রাখি হুয়াওয়ে কে চীন সরকারের কাছে তথ্য দেওয়ার অপরাধে আমেরিকায় ব্যান করা হয়েছে। যদিও এই অভিযোগ প্রমান হয়নি।

এদিকে আমেরিকায় ব্যান হলেও চীনের মানুষের প্রথম পছন্দে পরিণত হয়েছে Huawei। কোম্পানিটি তাদের ফোনের দাম চীনে প্রায় ৪০ শতাংশ বাড়ালেও বিক্রিতে কোনো প্রভাব পড়েনি। আপাতত কোম্পানিটি Mate 40 Pro লঞ্চ করার জন্য তোড়জোড় শুরু করেছে।