আন্তর্জাতিক কল টার্মিনেশন চার্জ প্রতি মিনিটে ৩৫-৬৫ পয়সা বেঁধে দিল ট্রাই

International call Termination

টেলিকম রেগুলেটর অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই) আন্তর্জাতিক কল টার্মিনেশন চার্জ অল্প পরিমান বাড়ালো। আগে যেখানে এই চার্জ ৩০ পয়সা ছিল, এখন তা বাড়িয়ে ৩৫-৬৫ পয়সা/ মিনিট করা হয়েছে। এরফলে টেলিকম অপারেটররা সুবিধা পাবে। ইন্টারন্যাশনাল টার্মিনেশন চার্জ হল সেই চার্জ যেটি ভারতীয় ইন্টারন্যাশনাল লং ডিসট্যান্স অপারেটর (ILDO) বিদেশ থেকে আসা কলে অপারেটরদের দেয়।

এতে যে ঘরেলু কোম্পানি নেটওয়ার্কে বিদেশ থেকে আসা কল সমাপ্ত হয়, সে ওই চার্জ নিয়ে নেয়। ট্রাই সমস্ত টেলিকম অপারেটরকে এই হার নির্ধারণের অধিকার দিয়েছে। দূরত্ব অনুযায়ী অপারেটররা এই চার্জ নির্ধারণ করবে। এরফলে অপারেটররা সিদ্ধান্ত নিতে পারে যে তারা কত চার্জ নেবে এবং তারা কোন হারে এই চার্জ নেবে।

তবে ট্রাই স্পষ্ট করে দিয়েছে যে অপারেটররা যে চার্জ নেবে তা যেন সবার জন্য অ-বৈষম্যমূলক হয়। অর্থাৎ এক এক জনের জন্য আলাদা চার্জ নেওয়া যাবেনা। ট্রাই বলেছে, যে নেটওয়ার্কটিতে কলটি শেষ হবে তার সহযোগী আইএলডিও বা এই অঞ্চলে কর্মরত অন্যান্য আইএলডিওকে একই হারে চার্জ দিতে হবে, যাতে সবাই প্রতিযোগিতার জন্য একইরকম মঞ্চ পায়।

এই বিষয়ে জানতে চাওয়া হলে টেলিযোগাযোগ সংস্থার সংগঠন সেলুলার অপারেটরস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (সিওএআই)বলেছে, এটি সঠিক পদক্ষেপ। ট্রাই টেলিকম কোম্পানিগুলির আর্থিক অবস্থার কথা বিবেচনা করতে শুরু করেছে। সিওএআইয়ের সেক্রেটারি জেনারেল রাজন ম্যাথিউজ বলেছেন, এটি দেশীয় সংস্থাগুলিকে বৈশ্বিক সংস্থার সাথে সমান হতে সাহায্য করবে।