International Yoga Day 2021: আগামীকাল আন্তর্জাতিক যোগা দিবস, পাঁচটি সেরা যোগব্যায়াম অ্যাপের নাম জানুন

international-yoga-day-2021-top-5-yoga-and-meditation-app
আন্তর্জাতিক যোগা দিবস আগামীকাল

International Yoga Day 2021: আগামীকাল অর্থাৎ ২১ জুন আন্তর্জাতিক যোগা দিবস। আর বর্তমান পরিস্থিতিতে দিনটি আরও বিশেষ তাৎপর্যপূর্ণ। কারণ করোনা ভাইরাসের দ্বিতীয় স্টেইন ভারতে প্রবেশ করার দরুন প্রত্যেকটি মানুষকেই এখন গৃহবন্দী অবস্থায় থাকতে হচ্ছে। ফলে স্বাস্থ্য বিশেষজ্ঞরা, এই কঠিন পরিস্থিতিতে সুস্থ থাকার জন্য প্রত্যেককেই যোগব্যায়াম করার পরামর্শ দিচ্ছেন। তাই আজ আমরা আপনাদের এমন কয়েকটি নতুন আইওএস অ্যাপ্লিকেশনের খোঁজ দেব, যেগুলি ভার্চুয়াল যোগা প্রশিক্ষক হিসাবে আপনাদের ট্রেইন করবে। তাহলে চলুন এই আইওএস অ্যাপগুলির নাম জেনে নেওয়া যাক।

যোগব্যায়াম বা মেডিটেশনের জন্য উপযুক্ত কয়েকটি আইওএস অ্যাপ

ভাইরাসের সাথে মোকাবিলার জন্য আমাদের প্রত্যেককে শারীরিক ও মানসিক দিক থেকে ফিট থাকতে হবে। আর এর জন্য আপনি ‘বিটস এবং ব্রেথ’, ‘রিস্টোরেটিভ যোগা’, ‘ফ্লো স্টেট’, ‘পিওর মেডিটেশন’, ‘যোগা-গো’, ‘অউরা’, ‘এ্যান্ডেল’, ‘মোটিভেট’ এবং ‘ব্রিথ’ -এর মতো বেশ কয়েকটি জনপ্রিয় আইওএস অ্যাপকে ব্যবহার করতে পারেন।

যোগব্যায়াম সম্পর্কে ফিটনেস ট্রেনারদের অভিমত

নিধি মোহন কমল, অষ্টাঙ্গ বিন্যাস যোগ ট্রেইনার এবং সার্টিফাইড স্ট্রেনথ ফিটনেস ট্রেইনারদের মতে, শরীরের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের দিকে খেয়াল রাখতেও যোগব্যায়াম চর্চা আবশ্যক। বিশেষত বর্তমানের এই কঠিন পরিস্থিতিতে যোগা অনুশীলনের মাধ্যমে পরমাত্মার সাথে সংযোগ স্থাপন করে মানসিক চাপ থেকে মুক্তি পাওয়া যাবে বলে তারা জানিয়েছেন।

যোগব্যায়াম বা মেডিটেশনের জন্য ব্যবহৃত কয়েকটি আইওএস অ্যাপের কার্যকারিতা

রিস্টোরেটিভ যোগা অ্যাপ (Restorative Yoga app)

রিস্টোরেটিভ যোগা অ্যাপটিকে গভীর শ্বাস প্রক্রিয়া এবং শারীরিক গতিবিধির দিকে ধ্যান কেন্দ্রীভূত করার জন্য ব্যবহার করা হয়। শুধু তাই নয়, অ্যাপটি শরীরের পেশি ও স্নায়ুর শিথিলায়নের পাশাপাশি মস্তিষ্ককে চ্যালেঞ্জ প্রদান করার মাধ্যমে ব্যবহারকারীকে সব দিক থেকে সক্রিয় রাখবে। আর এর জন্য, অ্যাপে রিস্টোরেটিভ মিউজিকের একটি বিশেষ প্লে-লিস্ট আছে। যা ব্যবহারকারীর মুড বা মানসিক অবস্থা এবং রিস্টোরেটিভ অনুশীলনের গতির মধ্যে পরিপূরক হিসাবে কাজ করবে।

ফ্লো স্টেট আইওএস অ্যাপ (Flow State iOS app)

ফ্লো স্টেট আইওএস অ্যাপটিতে, বিন্যাস অনুশীলনের জন্য একটি বিশেষ প্লে-লিস্টকে উপলব্ধ করা হয়েছে। অ্যাপটির প্লে-লিস্ট নিয়মিত ভাবে মিউজিক ট্র্যাক সিলেকশনকে পরিবর্তিত করতে থাকে। তাই ব্যবহারকারীরা যদি নির্দিষ্ট কোনো ট্র্যাক শুনতে চান তাহলে, তাদের মিউজিক লাইব্রেরিতে গিয়ে সেটিকে বেছে নিতে হবে।

কাম অ্যাপ (Calm app)

কাম অ্যাপ হলো একটি অন্যতম জনপ্রিয় মেডিটেশন প্ল্যাটফর্ম। সেক্ষেত্রে, অবিচলিতচিত্তে ঘুমোতে, ধ্যান মগ্ন হতে এবং বিশ্রাম নিতে কাম অ্যাপটিকে ব্যবহার করা যেতে পারে।

যোগা-গো অ্যাপ (Yoga-Go app)

যোগা-গো অ্যাপের সাহায্যে ব্যবহারকারীরা ঘরে থেকেই নানাবিধ ওয়ার্কআউট পদ্ধতি শিখতে পারবেন। এর জন্য ৭-৩০ মিনিট সময় লাগবে এবং প্রতিটি সেশনে ২০০ ক্যালোরি পর্যন্ত ফ্যাট বার্ন করা যাবে। এই অ্যাপটির সাথে থাকছে একটি HealthKit। এর মাধ্যমে ব্যবহারকারীরা নিউট্রেশন ট্র্যাক এবং ব্যায়াম বা ওয়ার্কআউট ডেটা সম্বন্ধিত তথ্য পেয়ে যাবেন। এছাড়া, ফিটনেস ডেটা, ওজন এবং শারীরিক পরিমাপের ব্যাপারেও জানতে পারবেন।

এ্যান্ডেল অ্যাপ (Endel app)

এ্যান্ডেল অ্যাপটিতে রয়েছে একটি পার্সোনালাইসড সাউন্ডস্ক্যাপ। এটি আপনার মন এবং শরীরকে যে কোনও কাজের মধ্যে সম্পূর্ণরূপে নিমগ্ন করার জন্য সর্ববিধ প্রয়োজনীয় দ্রব্যাদি সরবরাহ করবে। এ্যান্ডেল অ্যাপের এই সাউন্ডস্ক্যাপ, অ্যালগোরিদম-চালিত। এটিকে, ব্যবহারকারীর তাত্ক্ষণিক অভ্যন্তরীণ ও বাহ্যিক অবস্থা, অর্থাৎ, টাইম জোন, আবহাওয়া এবং হার্ট রেটের ওপর ভিত্তি করে মেডিটেশন তথা ব্যায়াম নির্দেশনার জন্য ডিজাইন করা হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।