আজ থেকেই লক্ষ লক্ষ মানুষ আর ব্যবহার করতে পারবে না Microsoft Teams

আমেরিকান বহুজাতিক টেকনোলজি কোম্পানি Microsoft অন্যান্য পরিষেবার পাশাপাশি ভিডিও কনফারেন্সিং পরিষেবাও দিয়ে থাকে। পেশাদারি জগতে ভিডিও কনফারেন্সিং-এর জন্য বেশ পরিচিত একটি প্ল্যাটফর্ম মাইক্রোসফটের Teams। কিন্তু এবার Teams ব্যবহার করতে কিছু সমস্যার সম্মুখীন হতে হবে বিপুল সংখ্যক ইউজারকে। যে সমস্ত ইউজার Internet Explorer-এর মাধ্যমে Teams ব্যবহার করেন মূলত তারাই এক্ষেত্রে সমস্যায় পড়তে চলেছেন। আজ অর্থাৎ ৩০ নভেম্বর থেকে Internet Explorer 11-এ মাইক্রোসফট টিমস আর কাজ করবে না। সুতরাং যারা এতদিন Internet Explorer 11-এ মাইক্রোসফট টিমস ব্যবহার করতেন তাদের Microsoft Edge ব্রাউজারে টিমস ব্যবহার করতে হবে।

প্রসঙ্গত, এর আগেও Microsoft তাদের নিজস্ব ব্রাউজার Edge-এর ইউজার বৃদ্ধির জন্য বিভিন্ন প্রচেষ্টা গ্ৰহণ করেছে। ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহারকারীদের জন্য টিমস্ বন্ধ করে দেওয়ার পিছনেও মূলত এই কারণই দায়ী। এর ফলে ইন্টারনেট এক্সপ্লোরারের মাধ্যমে Teams ব্যবহারকারীরা Microsoft Edge ব্যবহার করতে বাধ্য হবে।

Microsoft কয়েক মাস আগেই একটি ব্লগ পোস্টে এই আসন্ন পরিবর্তনগুলির কথা জানিয়েছিল। ব্লগে তারা এও লিখেছিল যে, শুধু মাইক্রোসফট টিমস্-ই নয়, Internet Explorer 11-এর জন্য Microsoft 365 পরিষেবাগুলিও বন্ধ হয়ে যাবে। আগামি বছরের ১৭ আগস্ট থেকে এই নিয়ম চালু হবে। তাছাড়া Microsoft Edge-এর পুরোনো ভার্সন যা লিগ্যাসি ভার্সন নামেও পরিচিত, ৯ মার্চ থেকে তার সাপোর্টও বন্ধ হচ্ছে। এর ফলে মাইক্রোসফট তাদের নতুন ক্রোমিয়াম-পাওয়ার্ড Microsoft Edge-এর উপর সম্পূর্ণ মনোযোগ দিতে শুরু করছে। অবশ্য Internet Explorer 11 যে একেবারে বন্ধ হচ্ছে তা নয়, তবে স্পষ্টতই এর কার্যকারিতা আরো কমে যাবে এই পরিবর্তনের ফলে।

Microsoft জানিয়েছে, “আমরা ঘোষণা করছি যে আগামী বছর থেকে Microsoft 365 অ্যাপ ও পরিষেবাগুলি Internet Explorer 11 (IE 11)-এ আর সাপোর্ট করবে না। আবার ৩০ নভেম্বর, ২০২০ থেকে IE 11-এ সাপোর্ট করবে না Microsoft Teams ওয়েব অ্যাপ। এছাড়াও ১৭ আগস্ট, ২০২১ থেকে অবশিষ্ট Microsoft 365 অ্যাপগুলি IE 11-এর জন্য বন্ধ হবে।”